ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
সাভারের বলিয়ারপুরে বামুনি খাল দখল চলছেই
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৭-১৮ ১০:৩৯:৫১

সাভারের বলিয়ারপুরে এলাকাবাসীর বিক্ষোভ মানববন্ধনসহ নানান প্রতিবাদের মুখে মাটি ভরাট করে বামনি খাল দখল কার্যক্রম চালিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী হাউজিং কেম্পানি। ফলে কয়েকটি গ্রামের পানি নিষ্কাসনের পথ বন্ধ হওয়ার পথে। এদিকে প্রতিবাদ মুখর এলাকাবাসীর নেতৃত্বে থাকা লন্ডন প্রবাসী সরকার তাসেককে বিভিন্নভাবে প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন সংস্থা তাকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে।
জানা গেছে, তেঁতুলঝোড়া ও বনগাও ইউনিয়নের বুক চিড়ে বাবুনি খালের অবস্থান। এক সময় এ খাল দিয়ে ছোট বড় জাহাজ ও নানা প্রকার নৌকা চলাচল করত। বলিয়ারপুর, যাদুরচর, চান্দুলিয়া, হেমায়েতপুর, জয়নাবাড়ী, মধুরচর, মেইটকাসহ বিভিন্ন এলাকার পানি নিষ্কাসনের একমাত্র খাল হচ্ছে এ বামুনি খাল। গত প্রায় দুই মাস যাবৎ খালের পানি প্রবাহ বন্ধ করে প্রভাবশালীদের সহযোগিতায় খালটি ভরাট করছে স্থানীয় জমজম হাউজিং কোম্পানি। 
কোম্পনির মালিক নূর মোহাম্মদ জমজম হজ¦ এজেন্সিসহ একাধিক প্রতিষ্ঠানের কর্ণধর এবং গোপালগঞ্জ জেলার স্থায়ী বাসিন্দা। সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, খালের পানি প্রবাহ বন্ধ করে দিন রাত মাটি ফেলে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। খালের উপর ঢাকা-আরিচা মহাসড়কে মাঝারি আকারের ব্রীজ রয়েছে। মাটি দিয়ে ভরাট করার পর খালের জমিতে মসজিদ স্থাপন করা হয়েছে। গড়ে তোলা হচ্ছে কাচা-পাকা নানা ইমারত। এ বিষয়ে জমজম হাউজিং কোম্পানির মালিক নূর মোহাম্মদ বলেন, এখানে কোন খাল নেই। সিএস, আরএস, বিআরএস কোন নকশায় খালের কোন অস্তিত্ব নেই।
অপরদিকে এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ড গঠিত তদন্ত কমিটি ও তাদের সার্ভেয়ার টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত কমিটির সদস্য ইঞ্জিনিয়ার নুরুল আমিন বলেন, বামুনি খালের অবস্থান দৃশ্যমান। বিষয়টি তদন্তনাধীন তাই এর বেশী কিছু আমি মন্তব্য করতে রাজী নই। 
তবে মাটি ফেলে খালের পানি প্রবাহ বন্ধ হওয়ার পর এলাকাবাসীর বিক্ষোভ মানববন্ধনে নেতৃত্ব দেয়া লন্ডন প্রবাসী সরকার তাসেক বলেন, সিএস নকশায় বামুনি খালের অস্তিত্ব বিদ্যমান। পরবর্তীতে নকশা জালিয়াতি করা হয়েছে। তিনি অভিযোগ করে বলেন, ভবিষ্যতে জলাবদ্ধতা সৃষ্টি ও এলাকাবাসীর স্বার্থের কথা বিবেচনায় নিয়ে আমরা মাটি ভরাট করে খালটি বন্ধ না করার জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করেছি। মানববন্ধনসহ নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে আসছি। কিন্তু একটি স্বার্থানেশী মহল আন্দোলন না করার জন্য আমাকে বিভিন্নভাবে চাপ প্রয়োগ ও প্রাণনাশের হুমকি দিচ্ছে। আমার নামে বিভিন্ন দপ্তরে কাল্পনিক অভিযোগ করা হচ্ছে। আইন শৃংখলা বাহিনীর একাধিক সংস্থা আমাকে একাধিকবার তলব করে বিষয়টি নিয়ে সামনে বাড়াবাড়ি না করার জন্য বলেছে। তাদের অফিসে নিয়ে মিথ্যা অভিযোগের ভিত্তিতে হয়রানি করছে। আমি আমার ভবিষ্যৎ জীবন নিয়ে সংকিত। 
সাভার পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি ড. রফিকুল ইসলাম মোল্লা ঠান্ডু বলেন, বামুনি খাল উদ্ধারের আন্দোলনে আমরা অংশ নিয়েছিলাম, আগামী দিনেও থাকবো।

 

আশুলিয়ায় চিত্র সাংবাদিকের উপর হামলা, আটক ২
সাভারে সালেহপুর সেতুতে আবারও ফাটল, ৪ দিনের বন্ধ ঘোষণা
ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট