ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
সানির আকর্ষণীয় ফিগারের রহস্য
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৭-০৮ ০৫:১২:২৯

অতিরিক্ত ওজন কমাতে যেমন শরীরচর্চার বিকল্প নেই; ঠিক তেমনই ওজন নিয়ন্ত্রণে রাখতে হলেও নিয়মিত ব্যায়াম করা বাধ্যতামূলক। আর এই নিয়ম মেনে চলেন বলিউডের সব নায়িকারাই। ঠিক তেমনই প্রথম থেকেই শারীরিক ফিটনেস দেখিয়ে কোটি কোটি দর্শকের মনোযোগ কেড়েছেন সানি লিওন। তার আকর্ষণীয় ফিগারের তারিফ করেন ভক্তকূল।

এজন্যই ভক্তকূলের মনে স্বভাবতই প্রশ্ন জাগে, তার ফিটনেসের রহস্য কী? অন্যদের মতো সানি লিওনও বলিউড ইন্ডাষ্ট্রিতে নিজের প্রতিমূর্তি বজায় রাখতে পুষ্টিকর খাদ্য এবং ব্যায়ামের প্রতি অধিকতর মনোযোগী। ব্যস্ত জীবন সত্ত্বেও তিনি সব সময় পুষ্টিকর খাবার খান, বিশেষ করে শাক-সবজি ও ফলের রস। প্রোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার সবসময় পাতে রাখেন সানি লিওন।

jagonews24

নিয়মিত এক গ্লাস দুধ, কয়েকটি টোস্ট এবং ডিমের সাদা অংশ খান সকালের নাস্তায়। দুপুরের খাবারে রাখেন- গ্রিলড চিকেন, শাক-সবজি ও সালাদ। রাতে মাছ বা মুরগির মাংস এবং সালাদ খেয়ে থাকেন সানি। স্ন্যাকস হিসেবে খান বাদাম, বেরি বা যেকোনো ফল এবং তা অবশ্যই ১০০ ক্যালোরির মধ্যেই থাকে।

পাশাপাশি শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতে নিয়ম করে শরীরচর্চা করতেও ভুলেন না। তিনি কার্ডিও ও ফ্রি ওয়েট ব্যায়ামকে প্রাধান্য দেন বেশি। তিনি বক্সিং চর্চা করতেও পছন্দ করেন। এতে হাত এবং শরীরের উপরের অংশ আরও শক্তিশালী হয়। এ ছাড়াও হাঁটা এবং সাইক্লিং করেন পায়ের পেশি মজবুত রাখতে।

নিজের ফিটনেস রহস্য সম্পর্কে বিভিন্ন সাক্ষাতকারে বলেছেন, জিমে টানা ২ ঘণ্টা নিয়মিত ব্যায়াম করেন তিনি। অন্তত ৩০ মিনিট সাইক্লিং করেন তিনি। যে ভাবেই হোক প্রতিদিন ৫০০-৬০০ ক্যালোরি পোড়াতে বদ্ধ পরিকর সানি। জেনে নিন ফিটনেস রক্ষায় সানি আরও যেসব ব্যায়াম করে থাকেন, সে সম্পর্কে-

jagonews24

ইয়োগা

বলিউডের অন্যান্য অভিনেত্রীদের মতো সানিও ইয়োগা করতে পছন্দ করেন। বিশেষ করে মানসিক প্রশান্তি বজায় রাখতে সবার নিয়মিত ইয়োগা করা উচিত বলে মনে করেন তিনি। এ ছাড়াও নিয়োমিত যোগাভ্যাস অতিরিক্ত খাদ্য গ্রহণ নিয়ন্ত্রণে রাখে। দৈনিক অন্তত ২০-৩০ মিনিটের যোগাভ্যাস সুস্থ জীবন এবং শরীরিক নানা রকম জটিলতাকেও নিয়ন্ত্রণ করে।

jagonews24

পাইলেটস

এই ব্যায়ামের মাধ্যমে অল্প সময়েই অধিক ক্যালোরি পোড়ানো যায়। এতে শরীরের আকৃতি দ্রুত সুগঠিত হয়। নিয়মিত পাইলেটস করেন সানি। এতে কর্মক্ষমতা বাড়ে বলে মনে করেন সানি। তার মতে, পাইলেটস এর সুপ্রভাব তার নাচের ভঙ্গিমায় যথেষ্ট প্রভাব রাখে।

jagonews24

স্কোয়াটস

পেট এবং উরুর মেদ কমানোর জন্য স্কোয়াট বিশেষ কার্যকরী এক ব্যায়াম। সানি মনে করেন, বেশিরভাগ নারীর শরীরের নিম্নাংশে অধিকতর চর্বি জমে। নিয়মিত স্কোয়াট করলে শরীরের নিম্নাংশের চর্বি দ্রুত কমতে শুরু করে।

jagonews24

হাঁটা

সানি লিওনের মতে, প্রত্যেক মানুষের উচিত দৈনিক ২০-৩০ মিনিট হাঁটা। প্রতিদিন সকালে হাঁটলে সারাদিন ভালো কাটে। বিশেষজ্ঞদের মতে, হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়ে নিয়মিত হাঁটলে।

jagonews24

সাইক্লিং

সানি প্রচুর সময় সাইক্লিং করে কাটান। এতে শরীরের নিম্নাংশের আকার ঠিক থাকে। সাইক্লিং করলে পিঠের মাংসপেশীকে সুগঠিত হয়। সানি তার প্রিয় স্টেশনারী বাইকে অনেকটা সময় কাটান।

jagonews24

সূত্র: মেডিক টিপস

আফগানি বিরিয়ানি তৈরির সহজ রেসিপি
গরুর মাংস যেভাবে খেলে শরীর থাকবে সুস্থ
মাস্ক পরেও মেকআপ ঠিক রাখার কৌশল