ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
৫ মিনিটেই তৈরি করুন ম্যাংগো বরফি
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৭-০৮ ০৫:১০:২৯

আমের এই মৌসুমে প্রায় প্রতিদিনই নিশ্চয়ই আম খাচ্ছেন! আবার পাকা আম দিয়ে তৈরি করা বিভিন্ন পদের স্বাদও হয়তো নিচ্ছেন। তবে অনেকেই ভেবে থাকেন পাকা আমের বিভিন্ন ডেজার্ট তৈরি করা বেশ ঝামেলার!

তাদের জন্য সহজ একটি রেসিপি হলো ম্যাংগো বরফি। ছোট-বড় সবাই এই বরফি খেতে পছন্দ করবেন! মাত্র ৫ মিনিটে ৪টি উপকরণ দিয়েই তৈরি করা যায় খুবই সুস্বাদু এই পদটি। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. শুকনো নারকেল গুঁড়ো ২ কাপ
২. তরল দুধ ১/৩ কাপ
৩. চিনি ২/৩ কাপ
৪. আমের পিউরি ২/৩ কাপ

jagonews24

পদ্ধতি

প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে গরম করে নিন। এবার এতে পরিমাণমতো দুধ ঢেলে দিন। কিছুক্ষণ নেড়ে মিশিয়ে দিন চিনি ও আমের পিউরি।

এবার সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে নাড়তে থাকুন। চুলার আঁচ লো মিডিয়ামে রাখতে হবে। নাড়তে নাড়তে যখন দেখবেন চিনি একেবারে গলে গেছে; তখন মিশিয়ে দিতে হবে শুকনো নারকেলের গুঁড়ো।

বারবার নাড়তে থাকুন মিশ্রণটি। যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি প্যানের গা ছেড়ে উঠে না আসবে; ততক্ষণ নাড়তেই হবে। এরপর নামিয়ে নিন বরফির মিশ্রণটি।

এবার একটি চারকোণা স্টিলের বাটির ভেতরের অংশে ঘি ব্রাশ করে নিন। তারপর এর মধ্যে মিশ্রণটি ঢেলে দিয়ে স্প্যাটুলা বা চামচ দিয়ে চেপে চেপে উপরটা সমান করে দিন।

এর উপরে কিছু কাজু ও পেস্টা বাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন। তারপর আবার চামচ দিয়ে চেপে দিতে হবে। এবার বরফির বাটি নরমাল ফ্রিজে অন্তত ঘণ্টাখানেকের জন্য রেখে দিন।

ফ্রিজ থেকে বের করে বাটিটি উপুর করে একটি বড় প্লেটে ঢেলে নিয়ে পছন্দের আকারে পিস করে কেটে নিন। উপভোগ করুন সুস্বাদু ম্যাংগো বরফি।

সূত্র: ফারজানা’স রেসিপি

আফগানি বিরিয়ানি তৈরির সহজ রেসিপি
গরুর মাংস যেভাবে খেলে শরীর থাকবে সুস্থ
মাস্ক পরেও মেকআপ ঠিক রাখার কৌশল