ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
হজের অনুমতি পাওয়া ৬০ হাজার ব্যক্তির তালিকা প্রকাশের ঘোষণা
  • ধর্ম ডেস্ক
  • ২০২১-০৬-২৫ ১০:০৪:১৪

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় চলতি বছর হজের অনুমতি পাওয়া ৬০ হাজার ব্যক্তির নাম প্রকাশ করবে আজ। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, গত বুধবার নিবন্ধন বন্ধ হওয়ার আগে চলতি বছর হজ করার জন্য নির্ধারিত ইলেক্ট্রিক পোর্টালে সৌদির স্থানীয় ও দেশটিতে বসবাসরত প্রবাসীদের থেকে ৫ লাখ ৪০ হাজার আবেদন জমা পড়ে। তাদের মধ্য থেকে ৬০ হাজার ব্যক্তিকে বাছাই করা হয়েছে।

মন্ত্রণালয় আরও জানায় যে, চলতি বছর হজের জন্য নির্বাচিত হাজিরা দুপুর ১টা থেকে বুকিং এবং পছন্দের প্যাকেজ বেছে নিতে পারবেন।

করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতির কারণে সৌদি আরব চলতি বছর ৬০ হাজার জনকে হজের অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছিল। শর্ত ছিল- হজ করতে হলে সৌদি আরবের নাগরিক হতে হবে অথবা সে দেশে বসবাস করতে হবে।

হজ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে নিবন্ধিত হাজিদের মধ্যে ৫৯ শতাংশেই পুরুষ। তবে ৩১ থেকে ৪০ বছর বয়সীদের থেকে ৩৮ শতাংশ আবেদন জমা পড়েছে। আর ৬০ বা তারও বেশি বয়সীদের মধ্য থেকে আবেদন জমা পড়েছে ২ শতাংশ।

সৌদি হজ মন্ত্রণালয় আগেই জানিয়েছিল যে, ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত নয় এবং করোনাভাইরাসের টিকা নেয়া আছে, তারাই কেবল হজের সুযোগ পাবে।

ওমরাহ পালনে বাংলাদেশসহ বিদেশিদের মানতে হবে যেসব শর্ত
হজ শেষে ওমরাহ শুরু; বিদেশিরাও পাচ্ছে অনুমতি!
দান-সাদকায় যে ৫ নেয়ামতের ঘোষণা দিয়েছেন বিশ্বনবি