ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
ধামরাইয়ে গরু মোটাতাজাকরণে অবহিতকরণ কর্মশালা
  • ধামরাই প্রতিনিধি
  • ২০২১-০৬-২২ ০৯:৪৩:৫৩

 

ধামরাইয়ে বিশ্ব ব্যাংকের অর্থায়নে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহায়তায় গরু হৃষ্টপুষ্ট বা মোটাতাজাকরণে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে টেকসই উদ্যোক্তা প্রকল্পের (সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট)  আওতায়  ‘প্রারম্ভিক অবহিতকরণ কর্মশালা’ মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এসডিআই’ এর আয়োজনে সূতিপাড়ার ফারমার্স ট্রেনিং সেন্টারে বিভিন্ন শ্রেণির নারী-পুরুষদের নিয়ে একদিনের কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সামিউল হক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মো. সাইদুর রহমান। প্রকল্পের মূল বিষয়বস্তু উপস্থাপন করেন প্রকল্প ব্যবস্থাপক আবদুল হাকিম ও পরিবেশ কর্মকর্তা ফারজানা রহমান। এতে সভাপতিত্ব করেন এসডিআই এর নির্বাহী পরিচালক (সিইও) সামছুল হক। 


বক্তব্যে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার সামিউল হক বলেন, গবাদি পশু মোটাতাজাকরণ এদেশের উল্লেখযোগ্য মানুষের নিয়মিত কর্মসংস্থান। তাই পার্শ্ববর্তী দেশের উপর নির্ভরশীল না হয়ে উদ্যোক্তা সৃষ্টি করে বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ ও স্বাস্থ্যসম্মত মাংস উৎপাদন করার জন্য গরু মোটাতাজাকরণে এসডিআই যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রশংসনীয়।  


গবাদিপশু মোটাতাজাকরন একটি লাভজনক ব্যবসা। এ প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের প্রতিটি গবাদি পশুর রোগব্যাধির প্রতিকার ও নিরাময়ের ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের চিকিৎসা সেবা দিবেন বলে জানান কর্মশালার বিশেষ অতিথি উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সাইদুর রহমান।   

 
এ প্রকল্পের আওতায় ধামরাই, মানিকগঞ্জের সিঙ্গাইর ও দৌলতপুর উপজেলায় এক হাজার একশত ৫৫ জনকে গরু মোটাতাজাকরণে ঋণ প্রদান, তিনটি উপজেলায় উন্নতমানের কসাইখানা তৈরী, বিভিন্ন ব্যক্তিদের পেরাভেট প্রশিক্ষণ, উপকারভোগীদের প্রশিক্ষণ, পালন পদ্ধতিসহ গরু নির্বাচন, বাসস্থান, টিকা প্রদান, কৃমিনাশক ওষধ, পুষ্টিকর খাবার সরবরাহ ও সর্বোপরি মাংসের বাজারজাতকরণের ব্যবস্থাও করা হবে। 

 

আশুলিয়ায় চিত্র সাংবাদিকের উপর হামলা, আটক ২
সাভারে সালেহপুর সেতুতে আবারও ফাটল, ৪ দিনের বন্ধ ঘোষণা
ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট