ঢাকা শনিবার, জুলাই ৩১, ২০২১
সাভার থেকে রাজধানীতে ঢুকছে না গণপরিবহন, জন দুর্ভোগ চরমে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৬-২২ ০৯:১৫:২২

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আজ (মঙ্গলবার) থেকে ৩০ জুন পর্যন্ত সাত জেলায় লকডাউন ঘোষণা করেছে সরকার। এ নির্দেশনা অনুযায়ী ঢাকা-আরিচা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক দিয়ে ঢাকার আমিনবাজারে প্রবেশ করতে দেয়া হচ্ছে না গণপরিবহন। ফলে ভোগান্তিতে পড়েছেন ঢাকামুখী সাধারণ যাত্রীরা। এসব যাত্রীদের মধ্যে অনেকেই লকডাউনের বিষয়ে অজ্ঞ এদের বেশিরভাগই যাচ্ছেন কর্মস্থলে।
সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টিতে ভিজে, কর্দমাক্ত পথে হেঁটে, চরম দুর্ভোগকে সঙ্গী করে দীর্ঘ কয়েক কিলোমিটার পথ পেরিয়ে রাজধানীতে যাচ্ছেন হাজারো মানুষ।

এদিন সকাল থেকেই সাভারের বিভিন্ন বাসস্ট্যান্ডে দেখা গেছে এই চিত্র। ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর, বলিয়ারপুর ও আমিনবাজারে দায়িত্বরত পুলিশ রাজধানীতে কোনো গণপরিবহন প্রবেশ করতে দিচ্ছে না। ফলে বৃষ্টি মাথায় করে পায়ে হেঁটে রাজধানীর দিকে যাচ্ছেন সাধারণ মানুষ। সড়কে গণপরিবহন না থাকলেও ছিল জনস্রোত। সড়কে যানচলাচল বাধাগ্রস্ত হওয়ায় দীর্ঘ যানজটও দেখা গেছে ঢাকাগামী লেনে।

ঢাকাগামী যাত্রীরা জানান, সকালে সাভারের গণপরিবহনে করে ঢাকার উদ্দেশ্য রওনা দেওয়া যাত্রীদের হেমায়েতপুর পার হওয়ার পরেই তাদের বাস থামিয়ে সব যাত্রীকে নামিয়ে দেয়া হয়। বাধ্য হয়ে যাত্রীরা পায়ে হেটে রাজধানীতে প্রবেশ করতে হচ্ছে। এছাড়াও সাভার, আশুলিয়া, ধামরাই এমনকি গাজীপুরেরও অনেকের কর্মস্থল ঢাকার ভেতরে। যারা গাজীপুর বা সাভারে থেকে ঢাকায় কাজ করেন তাদের জন্য এটি চরম দুর্ভোগ।

জানাযায়, ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন ইউটার্নে পুলিশ দাঁড়িয়ে পরিবহন থামিয়ে ঘুরিয়ে দেয়া হচ্ছে। সকাল থেকে হাজারো মানুষ এই দুর্ভোগ পোহাচ্ছে। হাঁটতে গিয়েও পরতে হচ্ছে নানা সমস্যা। একে তো বৃষ্টি, তার ওপর সড়কের বিভিন্ন জায়গায় পানি জমে আছে।

অন্যদিকে, সকাল থেকে চন্দ্রা-নবীনগর মহাসরকের বারইপাড়া নন্দন পার্কের সামনে থেকে পুলিশ চেকপোষ্ট বসিয়ে ঢাকা থেকে কোনো গণপরিবহন বাহির হতে এবং ঢুকতে দেওয়া হচ্ছে না।
এ বিষয়ে সাভার জোনের ট্রাফিক ইনচার্জ (টিআই) আব্দুস সালাম বলেন, ‘সকাল থেকেই ডিএমপি থেকে পরিবহন ঘুরিয়ে দেয়া হচ্ছে। আর সড়কের বিভিন্ন স্থানে পুলিশ রয়েছে যেন উল্টো পথে কোনো পরিবহন ঢুকতে না পারে। তবে আমরা কোনো পরিবহন থেকে যাত্রীদের নামিয়ে দিচ্ছি না।’

আশুলিয়ায় চিত্র সাংবাদিকের উপর হামলা, আটক ২
সাভারে সালেহপুর সেতুতে আবারও ফাটল, ৪ দিনের বন্ধ ঘোষণা
ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট