ঢাকা বুধবার, জুন ২৩, ২০২১
সাভারে সিপ-এর উদ্যোগে নগর স্বেচ্ছাসেবকদের মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৬-১০ ০৯:৫৪:৪৬

 সোশ্যাল এন্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম-সিপ গত ৮ জুন থেকে ১০ জুন, ২০২১ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্তৃক ০৮ নং ওয়ার্ডে স্বেচ্ছাসেবকদের জন্য ৩ দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণের আয়োজন করে।

সোশ্যাল এন্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম-সিপ সাভার পৌরসভার ৬ টি ওয়ার্ডে নগর ভিক্তিক ঝুঁকি হ্রাস প্রকল্প, প্রয়াস-২ বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নে কারিগরি সহায়তা করছে সেভ দ্য চিলড্রেন। বাংলাদেশ সরকার সারা দেশে ৬২,০০০ স্বেচ্ছাসেবক তৈরির উদ্যোগ গ্রহন করেছে। সরকারের এই উদ্যোগকে সফল করার জন্য সিপ, এই প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ৬ টি ওয়ার্ডে (প্রতিটি ওয়ার্ডে ৫০ জন) নগর স্বেচ্ছাসেবক গঠনে সহায়তা করছে। ইতিমধ্যে ০৭ এবং ০৯ নং ওয়ার্ডে মোট ১০০ জন স্বেচ্ছাসেবক ফায়ারসার্ভিস কর্তৃক মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেছে। ধারাবাহিকভাবে,  গত ৮ জুন থেকে ১০ জুন, ২০২১ বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর তত্ত্বাবধানে সাভার ফায়ার স্টেশন, উলাইল এ ০৮ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবকদের জন্য মৌলিক প্রশিক্ষণ আয়োজন করা হয়।

উক্ত ট্রেনিং এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাভার পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি হাজী মো. আবদুল গনি, ফায়ারসার্ভিস ও সিভিলডিফেন্স, জোন-৪-এর উপ-সহকারী পরিচালক মোঃ আব্দুল আলীম, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর সেলিম মিয়া, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড সংরক্ষিত কাউন্সিলর আসন সুলতানা রাজিয়া,  সিনিয়ার স্টেশন অফিসার মোঃ জহিরুল ইসলাম, সাভার পৌরসভার বস্তি উন্নয়ন কর্মকর্তা  আল-মামুন।

এ প্রশিক্ষণের মাধ্যমে ৫০ জন স্বেচ্ছাসেবক ফায়ারফাইটিং, সার্চ এন্ড রেস্কিউ এবং ফার্স্ট এইডের উপরে হাতে কলমে প্রশিক্ষণ পেয়েছে। এই স্বেচ্ছাসেবক নিজস্ব এলাকার যে কোন দুর্যোগে প্রথম সাড়া প্রদানকারী হিসেবে কাজ করতে সক্ষম হতে পারবেন বলে মেয়র হাজী মো. আবদুল গনি আশা ব্যক্ত করেন।

 ধামরাইয়ে গরু মোটাতাজাকরণে অবহিতকরণ কর্মশালা
সাভার থেকে রাজধানীতে ঢুকছে না গণপরিবহন, জন দুর্ভোগ চরমে
ধামরাইয়ে ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইল, একাধিকবার ধর্ষণ