ঢাকা বুধবার, জুন ২৩, ২০২১
বঞ্চিত হচ্ছে নায়ক মান্নার পরিবার, হাইকোর্টে রিট করলেন স্ত্রী
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৬-১০ ০৬:২০:১৯

ঢালিউডের তুমুল জনপ্রিয় নায়ক মান্না। তিনি একজন প্রযোজকও ছিলেন। তার প্রযোজিত ৮ টি সিনেমার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে তার পরিবার। এর মূলে রয়েছে কপিরাইট আইনের ৪টি ধারা।

তাই কপিরাইট আইনের ৪টি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদের। তিনি নিজে এই তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

শেলী জানান, সোমবার (৭ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শেলী কাদেরের পক্ষে আইনজীবী নাজিরুল আলম এ রিট দায়ের করেন। রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫)-এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে নায়ক মান্নার স্ত্রীর আইনজীবী নাজিরুল আলম বলেন, ‘কপিরাইট আইনের ৪টি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। সে কারণেই এ চারটি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।’

তিনি আরো জানান, কপিরাইট আইনের ৪টি ধারা অনুসারে কোনো প্রযোজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্য রকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা ক্রিয়েটর ও প্রযোজকদের মধ্যে এমন কোনো চুক্তি হবে না, যা কারো জন্য কঠিন হয়ে যায়।

একই সঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এমন আইন ভারতেও করা হয়েছে।

শেলী কাদেরের প্রত্যাশা, তিনি হাইকোর্ট থেকে তার সুবিধা ভোগের অধিকার পাবেন।

দেশের প্রথম সাইবার থ্রিলার সিনেমায় বিদ্যা সিনহা মিম
সুদর্শন কারও সঙ্গে গুঞ্জন হলে মানা যেত, তাই বলে কাঞ্চন মল্লিক!
অস্ট্রেলিয়ায় ‘ধূমকেতু’ ব্যান্ডের জমকালো আয়োজন