ঢাকা বুধবার, জুন ২৩, ২০২১
টেলিযোগাযোগ সেবার বাইরে ৫৪ শতাংশ জনগোষ্ঠী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৫-১৭ ০৯:৪৮:৪৯

দেশে এখনো ৫৪ শতাংশ জনগোষ্ঠী টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

সোমবার (১৭ মে) বিশ্ব টেলিযোগাযোগ দিবস উপলক্ষে সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিশ্ব টেলিযোগাযোগ দিবসের ৫২ বৎসর পূর্তিতে বিশ্বে ৩ দশমিক ৭ বিলিয়ন, অর্থাৎ জনগোষ্ঠীর অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারী। আর ডিজিটাল বাংলাদেশের ১২ বছর পূর্তিতে দেশে মুঠোফোনের গ্রাহক ১৭ কোটি ৪৬ লাখ ২৭ হাজার। এর মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী ১১ কোটি ২৭ লাখ ১৫ হাজার। এখানেও বর্তমান জনগোষ্ঠীর অর্ধেক ইন্টারনেট ব্যবহার করে। টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে এখনো ৫৪ শতাংশ জনগোষ্ঠী।

টেলিযোগাযোগের ক্ষেত্রে সহজলভ্য, নিরবচ্ছিন্ন ও নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে মহিউদ্দিন আহমেদ বলেন, এ সেবার ধীরগতি উচ্চমূল্য ও নিরাপত্তা গ্রাহকদেরকে প্রতিনিয়ত ভোগান্তিতে ফেলছে। গ্রাহকের অজান্তে অর্থ লুটপাট, আইন ও সংবিধান অমান্য করে গ্রাহকের তথ্য চুরি এবং প্রকাশ করা হয়। নানা সংকট গ্রাহকদের চরম অনিশ্চয়তার মধ্যে ফেলছে। তবুও মহামারির মধ্যে জীবন-জীবিকা, দেশের অর্থনীতি, সামাজিক ও পারিবারিক যোগাযোগ, মোবাইল ব্যাংকিং সেবা, লকডাউনের মধ্যেও কিছুটা স্বস্তি প্রদান করেছে।

বর্তমান সময়ে দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাত শিক্ষা ব্যবস্থা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে উন্নত মানের ডিভাইস, সহজলভ্য নিরবচ্ছিন্ন দ্রুতগতির ইন্টারনেট সেবা প্রান্তিক পর্যায়ে নিশ্চিত করার আহ্বান জানাই।

এ সময় তিনি করোনা মহামারির মধ্যে যেসকল প্রতিষ্ঠান ও কর্মীরা টেলিযোগাযোগ সেবা প্রদানের ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে গিয়েছেন তাদেরকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। এছাড়া যেসকল গ্রাহক টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবা ব্যবহার করে নিজের ও দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছেন তাদেরকেও ধন্যবাদ জানান।

গ্রাহকদের উদ্দেশে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, আসুন আমরা টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবা নিরাপদ ব্যবহার নিশ্চিত করি। এ সেবা সর্বোচ্চ ব্যবহারের মধ্যে আমরা নিজেদের ও দেশের উন্নয়নে একযোগে কাজ করে যাব। এ সেবার অপব্যবহার রোধ করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

টেলিযোগাযোগ সেবার বাইরে ৫৪ শতাংশ জনগোষ্ঠী
প্রযুক্তিপণ্য বিক্রিতে মন্দা, বাড়ছে মেরামত
টাকা আদায় করতে পারছে না আইটি কোম্পানিগুলো