ঢাকা বুধবার, জুন ২৩, ২০২১
প্রখ্যাত মুহাদ্দিস হাবিবুর রহমান আজমির ইন্তেকাল ও শোক
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৫-১৭ ০৪:৩০:২১

দারুল উলূম দেওবন্দের প্রবীণ উস্তাদ প্রখ্যাত মুহাদ্দিস মাওলানা হাবিবুর রহমান আজমি (৭৭) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

জনপ্রিয় এ আলেমের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি ও সিনিয়র মুহাদ্দিস আল্লামা সৈয়দ আরশাদ মাদানি।

তিনি বলেন, তার মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হয়েছে, তা পূরণ হওয়ার নয়। তিনি হাদিস ও রিজালের ইতিহাস সম্পর্কে পারদর্শী ছিলেন। তার পড়াশোনা ছিল অনেক গভীর। তার শিক্ষাগত সেবা দারুল উলূম দেওবন্দের নবজাগরণে সোনার অক্ষরে লেখা থাকবে। তিনি চল্লিশ বছরেরও বেশি সময় ধরে দারুল উলূম দেওবন্দে দরস-তাদরিসের দায়িত্ব পালন করেছেন।

মাওলানা আজমি দীর্ঘদিন মাসিক পত্রিকা দারুল উলুম দেওবন্দের সম্পাদক ছিলেন। পাশাপাশি জমিয়তে ওলামায়ে হিন্দের ওয়ার্কিং কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

মাওলানা আজমি সম্প্রতি নিজ শহর আজমগড়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। রমজানের নাজাতের দশকের শেষ দিন ৩০ রমজান সকালে ইলমে দ্বীনের এ খাদেম ইন্তেকাল করেন।

মাওলানা হাবিবুর রহমান আজমি ইতিহাস, বিজ্ঞান ও গবেষণামূলক বই লিখে গেছেন। তিনি পুরুষদের নামকরণে অভিজ্ঞ ছিলেন। ছাত্র-শিক্ষক ও আমজনতার এ প্রিয় আলেম দেশ জাতি ও দেওবন্দের অনেক খেদমত করেছেন।

আল্লাহ তাআলা ইলমে দ্বীনের এ খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

রেডিও-টিভিতে প্রচারিত আজানের জবাব কি দিতে হবে?
প্রখ্যাত মুহাদ্দিস হাবিবুর রহমান আজমির ইন্তেকাল ও শোক
জুমাতুুল বিদা আজ