ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০
হাসপাতালে ঘণ্টায় একজন ডেঙ্গু রোগী ভর্তি
  • স্বাস্থ্য ডেস্ক
  • ২০২০-১১-১০ ১২:১৩:৫৪

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত একদিনে প্রতি ঘণ্টায় গড়ে একজন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার (৭ নভেম্বর) সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত রাজধানীতে ২৩ জন এবং ঢাকার বাইরে একজনসহ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন মোট ২৪ জন।

এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল মাত্র ৯ জন। বর্তমানে রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ভর্তি ও চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা মোট ৬৬ জন। চলতি মাসে প্রথম ৮ দিনে ডেঙ্গুতে আক্রান্ত ১০৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ডা. মোহাম্মদ গোলাম কিবরিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি মোট ২৪ জনের মধ্যে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ‍দুজন, সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকায় একজন, সরকারি ও স্বায়ত্ত্বশাসিত হাসপাতালে তিনজন, বিভিন্ন বেসরকারি হাসপাতালে ২৩ জন ও খুলনা বিভাগে একজন রোগী ভর্তি হয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি থেকে রোববার (৮ নভেম্বর) পর্যন্ত রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ৭৩৬ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬৫ জন।

মাসওয়ারি পরিসংখ্যান অনুসারে, গত ১ জানুয়ারি থেকে ৮ নভেম্বর পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগী ভর্তির সংখ্যা যথাক্রমে ১৯৯, ৪৫, ২৭, ২৫, ১০, ২০, ২৩, ৬৮, ৪৭, ১৬৩ ও ১০৯ জন।

৫০ শতাংশ রোগী জানেনই না তারা ডায়াবেটিসে আক্রান্ত
গণস্বাস্থ্য নিউরোসায়েন্স সেন্টারের যাত্রা শুরু
হাসপাতালে ঘণ্টায় একজন ডেঙ্গু রোগী ভর্তি