ঢাকা বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
সাভারে মহাসড়কে জ্বলে না অনেক সড়কবাতি, নিরাপত্তাহীনতায় পথচারীরা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৪-২৫ ০৫:১৯:৪২


স্টাফ রিপোর্টার : সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত বিভিন্নস্থানে জ্বলে না অনেক সড়কবাতি। ফলে পথচারীরা অনেক সময়ে ছিনতাইকারীদের কবলে পড়ে। রাতে ভীতসন্ত্রস্ত হয়ে চলাচল করছে। সড়কবাতি না থাকা এলাকায় কোন দুর্ঘটনা ঘটলে অন্ধকারের কারণে তা সিসি ক্যামেরাও ধরা পড়ছে না। ফলে নিরাপত্তাহীনতায় পড়েছে পথচারীরা।


প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত সাভার থেকে দেশের দূরদূরান্তে যাতায়াত করে থাকে হাজার হাজার যাত্রী। 


সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে রয়েছে অনেক বড় বড় বিপণিবিতান। রয়েছে জাতীয় স্মৃতিসৌধ, সাভার সেনানীবাস, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, বিপিএটিসি, বিএলআরই, জাতীয় দুগ্ধ খামার, সাভার উপজেলা পরিষদ, সাভার পৌরসভা কার্যালয়, বাংলা ও চাইনিজ রেস্টুরেন্ট, কুটিরশিল্প মার্কেট, দূরপাল্লা পরিবহনের টিকিট কাউন্টার, অনেকগুলো পেট্রল পাম্পসহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা। 


প্রতিরাতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় হাজার হাজার যাত্রী ম্যাক্সি, রিকশা ও অটোরিকশাসহ দূরপাল্লা ও লোকাল পরিবহনে যাত্রী ওঠানামা করে সাভারের বিভিন্ন বাসস্ট্যান্ডে। সব মিলে সাভার একটি জনগুরুত্বপূর্ণ এলাকা। এ কারণে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কজুড়ে জনসাধারণের সুবিধার্থে সড়ক ও জনপথ বিভাগ থেকে মহাসড়কে দেওয়া হয়েছে সড়কবাতি। কিন্তু তা অধিকাংশই জ্বলে না। ফলে অন্ধকারে সুযোগ পেয়ে ছিনতাইসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘঠিত হয়।


ট্রাফিক ইন্সপেক্টর আতিকুর রহমান বলেন, 'ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসস্ট্যান্ড এলাকায় সড়কবাতি জ্বলে না দীর্ঘদিন ধরে। এটি সংশ্লিষ্টদের গাফিলতি ছাড়া কিছুই নয়'।


পোশাককর্মী জাহানারা বেগম, তাসলিমা বেগমসহ কয়েকজন পথচারী জানান, অফিস থেকে বাড়ি ফেরার সময় নবীনগর বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষা করতে হয় অন্ধকারের মধ্যে। জরুরি ভিত্তিতে সড়কবাতি জ্বালানোর দাবি করেন তাঁরা। 


গত শুক্রবার (২৩ এপ্রিল) রাতে সরেজমিনে দেখা যায়, পূর্বপাশের ওভারব্রিজ থেকে পশ্চিম অর্থাৎ আরিচার দিকে জাতীয় স্মৃতিসৌধের শেষ গেট ছেড়ে নিরিবিলির নাভানা পেট্রল পাম্প পর্যন্ত ৪০টি ল্যাম্পপোস্ট রয়েছে। প্রতিটি ল্যাম্পপোস্টে দুটি করে বাতি। তবে এসব বাতির একটিও জ্বলে না। ফলে অন্ধকারে ঢাকা থাকে পুরো বাসস্ট্যান্ড এলাকা।


নবীনগর বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ দোকানদার মইন মিয়া জানান, প্রায় এক মাস ধরে সড়কবাতি নষ্ট থাকায় অন্ধকার এলাকায় প্রায়ই ছিনতাইয়ের ঘটনা ঘটে।
সড়ক ও জনপথ বিভাগের মানিকগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী গাউস-উল হাসান বলেন, 'নবীনগর বাসস্ট্যান্ডে সড়কবাতি জ্বলে না-এটি আমার জানা ছিল না। আমি দ্রুত ব্যবস্থা নিচ্ছি'।

 

 

 

আশুলিয়ায় পিতৃহন্তারক ছেলে গ্রেপ্তার
আশুলিয়ায় কাভার্ড ভ্যানচাপায় পত্রিকার হকার নিহত
সাভারে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে আওয়ামী লীগের সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত