ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০
প্রিয়তমার ‘রোমান্টিক’ হাত ধরার যান্ত্রিক অনুভূতি
  • তথ্যপ্রযুক্তি ডেস্ক
  • ২০২০-১১-১০ ১২:০৭:৩২

কখনো কখনো আপনার হয়তো তীব্র ইচ্ছে হয়, ‘আহা! এই মুহূর্তে অন্য একটা মানুষের হাত ধরে থাকা যেত! হাতে হাত রেখে কিছুটা পথ যদি হাঁটা যেত...’। দৈনন্দিন জীবনের নানা বাস্তবতা হয়তো আপনাকে সেই সুযোগ থেকে বঞ্চিত করেছে। কিন্তু আপনার জন্য এগিয়ে এসেছেন জাপানের একদল প্রকৌশলী। তারা আবিষ্কার করেছেন যান্ত্রিক এক ‘রোমান্টিক’ হাত।

যান্ত্রিক শুনে আশাহত হওয়ার কিছু নেই। এর ওপরে থাকছে বিশেষ একধরনের জেলের আবরণ। যার ফলে এটিকে স্পর্শ করলে যন্ত্র নয় মানুষের হাত ধরার মতোই অনুভূতি হবে। আর আপনি হালকা চাপ দিলে, সেও আপনাকে ফিরতি চাপ দিয়ে জানান দেবে অস্তিত্ব।

জাপানের গিফু ইউনিভার্সিটির একদল প্রকৌশলী উদ্ভাবন করেছেন মোটরচালিত এই ডিভাইসটি। উদ্দেশ্য, ‘ব্যবহারকারীরা যাতে প্রিয় মানুষ খোঁজার ঝামেলায় না গিয়েই প্রিয়জনের হাত ধরার অনুভূতি পেতে পারেন।’

এর নাম দেয়া হয়েছে ‘ওসাম্পো কানোজো’, যার ইংরেজি করলে দাঁড়ায়, ‘মাই গার্লফ্রেন্ড ইন ওয়াক’। এটি হাতের সঙ্গে জড়িয়ে সহজেই বহনযোগ্য। এটিকে আরও প্রাণবন্ত করে তুলতে কাজ করে যাচ্ছেন উদ্ভাবকরা।

শুধু হাত ধরার অনুভূতিই নয়। এই যান্ত্রিক হাতের ভেতরে থাকা এক টুকরো কাপড় থেকে বেরোবে নারীদের শ্যাম্পু করা চুলের ঘ্রাণ। আসবে আপনার ভার্চুয়াল গার্লফ্রেন্ডের হেঁটে চলা এবং নিঃশ্বাসের শব্দ।

হাতটিকে চলতে সহায়তা করবে একটি স্মার্ট অ্যাপ। যা ইনস্টল করা থাকবে স্মার্টফোনে। সেই অ্যাপ থেকে আসবে সঙ্গীর কাপড়ের খসখসে আওয়াজ। আর এর ভেতরে এক টুকরো গরম কাপড় জড়িয়ে দিলে ঘামে সিক্ত হাতের অনুভূতিও পাওয়া যাবে।

রোবটের জন্মভূমি খ্যাত জাপান থেকে অবশ্য এমন যন্ত্রের আবিষ্কার হওয়াটা মোটেই আশ্চর্যজনক নয়।

আর এই উদ্ভাবকরা অনুধাবন করেছেন, গার্লফ্রেন্ড খুঁজে পাওয়া সব সময় সহজ নয়। তাই তারা এগিয়ে এসেছেন সিঙ্গেলদের সাহায্যার্থে।

সূত্র : সি-নেট

ফিরছে নকিয়া ৬৩০০
মোবাইল স্যানিটাইজ করলে ক্ষতি হতে পারে, জেনে নিন সঠিক উপায়
নতুন ফিচার নিয়ে এল হোয়াটসঅ্যাপ