ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

ঘরোয়া উপায়ে দূর করুন দাঁতের হলদেভাব
  • লাইফস্টাইল ডেস্ক
  • ২০২১-০৪-০৬ ১৫:৩৮:১২

জন্মগতভাবে এক এক জনের দাঁত একেক রকম। কারও একটু বেশি সাদা, কারও বা হলদেটে। কিন্তু তার পরেও জীবনধারার কারণে, খাদ্যাভ্যাসের কারণে কারও কারও দাঁত আরও একটু বেশি হলদে হয়ে যায়। অনেকে অনেক টাকা খরচ করেন দাঁতের পিছনে। কিন্তু বাড়িতে বসে কিছু বিষয় মেনে চললে আপনি দাঁত ঝকঝকা সুন্দর রাখতে পারবেন।

বেকিং সোডা: ১চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ পানি মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দাঁতের হলদে ছাপ অনেকটা কমে যাবে। শুধু তাই নয়, পরিসংখ্যান বলছে, মুখের ভিতর জীবাণুরাও কমে যায় বেকিং সোডা দিয়ে দাঁত মাজলে। সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত মাজলে হলদে ছাপ কমবে।

নারিকেল তেল: ১ চামচ নারিকেল তেল নিন মুখের ভিতর। এ বার কুলকুচি করার মতো করে দাঁতের ভিতর দিয়ে সেই তেল এক বার বাইরে দিকে বের করুন, আবার ভিতরে টেনে নিন। সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত পরিষ্কার করতে পারেন।

ফল: সবজি, ফলমূল বেশি পরিমাণে খেলে দাঁত পরিষ্কার হয়, হলদে ছাপ কমে। ফলের মধ্যে স্ট্রবেরি এবং আনারস দাঁতের হলদে দাগ দূর করতে খুবই কার্যকর। স্ট্রবেরি যদি নিয়মিত না পাওয়া যায়, সে ক্ষেত্রে আনারসে ভরসা রাখা যেতেই পারে। এটি নিয়মিত খেলে দাঁত পরিষ্কার হবে।

যেসব লক্ষণে বুঝবেন সন্তান মিথ্যা বলছে
ঘরোয়া উপায়ে দূর করুন দাঁতের হলদেভাব
আমি দৈত্য করোনা---বিচিত্র কুমার