ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

লকডাউনে ব্যাংক কীভাবে চলবে?
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৪-০৩ ১৪:২৭:৪৪

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। তবে দেশের অর্থনৈতিক লেনদেনের অন্যতম প্রধান মাধ্যম ব্যাংক খাত কীভাবে চলবে তা নিয়ে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। ব্যাংকের শাখাগুলো কীভাবে চলবে তাও জানেন না ব্যাংকের ব্যবস্থাপক বা ম্যানেজাররা।

এদিকে সরকারের লকডাউনে যাওয়ার ঘোষণাকে আমলে নিয়ে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বৈঠকে বসেছেন। বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত আসতে পারেনি বলে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

অবশ্য ব্যাংকগুলোর শীর্ষ কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ ব্যাংক যেভাবে চলতে বলবে, ব্যাংকগুলো সেভাবেই চলবে। এ প্রসঙ্গে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘আমরা আশা করছি, আগামীকাল রবিবার বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে আমাদের একটি নির্দেশনা বা গাইডলাইন দেবে। সোমবার থেকে যেহেতু লকডাউন, সেহেতু আমরা সোমবার থেকেই সরকারের ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানতে পারবো।’

 

এ প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর বলেন, ‘লকডাউন হয়ে গেলে ব্যাংকে গ্রাহক আসবে কোত্থেকে। ফলে সাত দিন ব্যাংক বন্ধ রাখা যেতে পারে। তবে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে যেখানে খুব প্রয়োজন সেখানে ব্যাংক সীমিত আকারে চালু রাখা যেতে পারে।’

এদিকে শনিবার (৩ এপ্রিল) ভার্চুয়াল ব্রিফিংয়ে আগামী সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউনে যাওয়ার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, করোনা সংক্রমণ রোধ করতে সরকার ২-৩ দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।

দেশে করোনা সংক্রমণ আবারও বাড়তে থাকায় এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো না খোলা এবং কোনও পাবলিক পরীক্ষা না নিতে সরকারকে পরামর্শ দেয় স্বাস্থ্য অধিদফতর। মার্চের শেষ দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সম্পূর্ণ লকডাউন দেওয়ার প্রস্তাবও রাখেন স্বাস্থ্য কর্মকর্তারা। গত ২৯ মার্চ সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে ১৮ দফা নির্দেশনাও জারি করে সরকার।

 

করোনায় কড়াকড়িতে বেড়েছে সবজির দাম
লকডাউনে ব্যাংকে গ্রাহক উপস্থিতি কম
সকাল হতেই বেড়ে গেল পেঁয়াজের দাম