ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

সিংগাইরে বায়রা উচ্চ বিদ্যালয় পরীক্ষার আগেই প্রার্থী চূড়ান্ত !
  • সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  • ২০২১-০৪-০২ ১৮:৫৯:৪০

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয়ে “আয়া” পদে নিয়োগ পরীক্ষার আগেই দেন-দরবারের মাধ্যমে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে বলে অভিযোগ ওঠেছে। এতে শিক্ষক, আবেদনকারী ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ নিয়ে এলাকায় চলছে কানাঘুষা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দাবী করেছেন নিয়োগ পরীক্ষা ও প্রার্থী বাছাই স্বচ্ছতার সাথেই হবে ।

জানা গেছে, গত বছরের ৮ অক্টোবর একটি জাতীয় দৈনিকে “আয়া” পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে দরখাস্ত আহবান করা হয়। এতে ১০ টি আবেদন জমা পড়ে। যাচাই-বাছাই শেষে ৫ জনের আবেদন পরীক্ষার জন্য মনোনীত করা হয়। 


সূত্র জানায়, আয়া পদে আলেয়া বেগমের নাম চুড়ান্ত করা হয়েছে। তিনি ওই স্কুলে খন্ডকালীন হিসেবে কাজ করছেন। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার (৩ এপ্রিল) নিয়োগ পরীক্ষার দিন ধার্য রয়েছে। এর আগেই বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগ প্রক্রিয়া নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, নির্ধারিত দিনে নিয়োগ পরীক্ষা আইওয়াশ মাত্র। নিয়োগ কমিটিতে থাকা একাধিক দায়িত্বশীল ব্যক্তি মোটা অংকের আর্থিক সুবিধা নিয়ে আলেয়া বেগমের নাম চুডান্ত করে রেখেছেন। কমিটির লিখিত ও মৌখিক পরীক্ষা ফরমালিটি ছাড়া কিছুই না। খোঁজ নিয়ে আরো জানা গেছে, আলেয়া বেগমকে চুড়ান্ত করার আগে জনৈক সূবর্ণার নিয়োগ রফাদফা হলেও যাচাই-বাছাইয়ে সে বাদ পড়ে। সূবর্ণার তার কাছ থেকে নেয়া মোটা অংকের টাকাও ফেরত দিতে হয়েছে স্কুল ব্যবস্থাপনা কমিটির দায়িত্বশীল কর্তা ব্যক্তিকে। আয়া নিয়োগে এমন অবস্থা দেখে স্থানীয়দের মধ্যে গুঞ্জনের মাত্রা ক্রমশই বাড়ছে।


বায়রা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বিল্লাল হোসেন বলেন, কেউ লেন-দেন করে থাকলে সেটা তার ব্যাপার। আলেয়া খন্ডকালীন হিসেবে কাজ করছে তাকে নিলে খারাপ হয় না। এর বাইরে আমার কোনো কিছু জানা নেই। ব্যবস্থাপনা কমিটির সদস্য মোঃ মফিজ খাঁন বলেন, আমার জানা মতে, কেউ কোনো আর্থিক সুবিধা পায়নি। আসলে নিয়োগ বোর্ডের সদস্যদের মধ্যে একটা সমন্বয় হয়, সেটা করতে পারেনি।


বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বায়রা ইউপি চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাঠু লেনদেনের কথা অস্বীকার করে তিনি বলেন, মানুষতো কত কিছুই বলতে পারে। পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। যাচাই বাছাই কমিটিও আছে। শতভাগ স্বচ্ছতার মাধ্যমেই  নিয়োগ সম্পন্ন করা হবে। 


এ ব্যাপারে সিংগাইর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সিরাজ-উদ-দৌল্লাহ বলেন, প্রধান শিক্ষক এসেছিলেন শনিবার দুপুরে খাওয়ার জন্য দাওয়াত দিয়ে গেছেন। আমি এতটুকু জানি। লেনদেনের কথা আমি কিছুই বলতে পারবো না। এটা সভাপতি বলতে পারবেন । এ ছাড়া নিয়োগ ফেয়ার হবে বলেও তিনি দাবী করেন।


 

 

 সিংগাইরে গৃহকর্তার রহস্যজনক মৃত্যু
সিংগাইরে রাতের আঁধারে ফসলি  জমি  থেকে কাঁটা হচ্ছে মাটি
 সিংগাইরে বায়রা উচ্চ বিদ্যালয় পরীক্ষার আগেই প্রার্থী চূড়ান্ত !