ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

চার দশকের ভয়াবহতম ট্রেন দুর্ঘটনা তাইওয়ানে, নিহত ৩৬
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৪-০২ ১৬:৪৯:১৪

তাইওয়ানে টানেলের মধ্যে ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় এপর্যন্ত ৩৬ জন নিহত এবং ৭২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। দ্বীপটিতে গত ৪০ বছরের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। খবর রয়টার্সের।

জানা যায়, বহু পর্যটক ও লম্বা ছুটিতে ঘরমুখো মানুষদের নিয়ে ট্রেনটি তাইপেই থেকে তাইতুং যাচ্ছিল। পথিমধ্যে হুয়ালিয়েন এলাকার কাছাকাছি একটি টানেলের মধ্যে লাইনচ্যুত হয় সেটি।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, দুর্ঘটনায় ট্রেনের বগিগুলো ছিন্নবিচ্ছিন্ন ও বেশ কয়েকটি দুমড়েমুচড়ে গেছে। উদ্ধারকারীরা সেখানে আটকেপড়াদের উদ্ধারে প্রাণান্ত চেষ্টা করছেন।

 

স্থানীয় দমকল বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ট্রেনটিতে অন্তত সাড়ে তিনশ’ আরোহী ছিলেন।

তাইওয়ানিজ গণমাধ্যমগুলোর দাবি, ট্রেন পরিপূর্ণ থাকায় ভেতরে অনেক যাত্রী দাঁড়িয়ে ছিলেন। দুর্ঘটনার সময় তারা ছিটকে পড়েন।

দমকল বিভাগের বিবৃতিতে আরও বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত ট্রেনটির প্রথম চারটি বগি থেকে ৮০ থেকে ১০০ জনকে উদ্ধার করা হয়েছে। তবে পঞ্চম থেকে অষ্টম বগিগুলো ‘বিকৃত’ হয়ে গেছে এবং সেগুলোতে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।

তাইওয়ানের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, ট্রেনের চলার পথে একটি ট্রাক দাঁড়িয়ে ছিল বলে সন্দেহ করা হচ্ছে। দমকল বিভাগ প্রকাশিত ছবিতে লাইনচ্যুত ট্রেনের কাছে পড়ে থাকা কিছু ধ্বংসাবশেষ দেখা যাচ্ছে, যা ওই ট্রাকটির অংশ হতে পারে।

তাইওয়ানের পূর্ব উপকূলীয় পবর্তময় এলাকা একটি জনপ্রিয় ট্যুরিস্ট স্পট। ১৯৭৯ সালে চালু হওয়া তাইপেই-হুলিয়ান রেলপথে বেশ কয়েকটি টানেল রয়েছে।

২০১৮ সালে দ্বীপটির উত্তর-পূর্বাঞ্চলে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ১৮ জন নিহত এবং ১৭৫ জন আহত হয়েছিলেন। এর আগে, ১৯৮১ সালে উত্তর তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় ৩০ জনের মৃত্যু হয়েছিল।

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২, প্যাগোডা প্রাঙ্গণে লাশের স্তূপ
করোনায় আক্রান্ত ১৩ কোটি ৬০ লাখ ছাড়াল
মিয়ানমারে রাতভর অভিযানে নিহত ৬০, মরদেহ সরাচ্ছে জান্তা