ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

বৃহস্পতিবার থেকে বাড়তি দামে টিসিবি পণ্য
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-৩১ ১৭:০৯:৫৭

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ থেকে খোলাবাজারে প্রথম ধাপে পণ্য বিক্রি করে আসছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রমজান উপলক্ষে বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে এই কার্যক্রম কিছুটা বাড়িয়ে দ্বিতীয় ধাপ শুরু হচ্ছে।

তবে দ্বিতীয় ধাপে পণ্যের দাম কিছুটা বাড়ানো হচ্ছে। এতে প্রতি কেজি তেলের দাম ১০ টাকা ও ডাল চিনির দাম ৫ টাকা আগের থেকে বাড়ছে বলে জানা গেছে। আর নতুন করে প্রতি কেজি ছোলার দাম ৫৫ টাকা ও খেজুরের দাম ৮০ টাকা নির্ধারণ করেছে টিসিবি।

চলমান ৪০০ ট্রাকের মাধ্যমে ভোজ্যতেল, চিনি, মসুর ডাল ও পেঁয়াজ বিক্রি কার্যক্রম বাড়িয়ে রমজান উপলক্ষে দ্বিতীয় ধাপে ট্রাকসংখ্যা হবে ৫০০টি। এর মধ্যে রাজধানীতে পণ্য বিক্রি করবে ১০০ ট্রাক। আর তখন ট্রাকসেলে যুক্ত হবে ছোলা ও খেজুর। এসব পণ্য পহেলা এপ্রিল থেকে ই-কমার্সের মাধ্যমেও বিক্রি করবে সংস্থাটি। কেউ ট্রাক থেকে না কিনে ই-কমার্স অথবা সরাসরি বিক্রয় কেন্দ্রর মাধ্যমেও এসব পণ্য কিনতে পারবেন।

এদিকে করোনাকালে আয়-রোজগার কম নিম্ন আয়ের মানুষের। তার মধ্যে বাজারে নিত্যপণ্যের দামও বাড়তি। তাই সরকারি সংস্থা টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক থেকে বাজারের চেয়ে কম দামে পণ্য কিনতে বাড়ছে মানুষের লাইন। গত কয়েক দিনে রাজধানীর বিভিন্ন স্থানে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম বেড়েছে। আর সেখানে মানুষের দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে।

এদিকে এ বছর নিত্যপণ্যের দামও বাড়তি থাকার কারণে পণ্য বিক্রি কার্যক্রম বাড়িয়েছে টিসিবি। রমজানে যেসব পণ্যের বেশি চাহিদা থাকে, সেগুলোর ১০ থেকে ১২ শতাংশ টিসিবির মজুত রয়েছে। রমজান উপলক্ষে সংস্থাটি সাশ্রয়ী মূল্যে ২৬ হাজার ৫০০ টন ভোজ্যতেল, ১৮ হাজার টন চিনি, ১২ হাজার টন মসুর ডাল, ৮ হাজার টন ছোলা, ৬ হাজার টন পেয়াজ বিক্রি করবে বলে জানা গেছে।

টিসিবি জানিয়েছে, পহেলা এপ্রিল থেকে ট্রাকসেলে একজন ক্রেতা দিনে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ৫ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা দরে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। এছাড়া রমজান উপলক্ষে ২ কেজি ছোলা ৫৫ টাকা দরে এবং এক কেজি খেজুর ৮০ টাকা দরে পাবেন।

দাম বাড়ার বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, মাঝে মাঝেই পণ্যের দাম সমন্বয় করে টিসিবি। তারই ধারাবাহিকতায় রমজানে নতুন করে পণ্যের দাম নির্ধারণ করা হয়েছে।

করোনায় কড়াকড়িতে বেড়েছে সবজির দাম
লকডাউনে ব্যাংকে গ্রাহক উপস্থিতি কম
সকাল হতেই বেড়ে গেল পেঁয়াজের দাম