ঢাকা শুক্রবার, জানুয়ারী ২২, ২০২১
করোনার নেগেটিভ সনদ ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ নয়
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০১-১৩ ১৫:২৯:৫১

যুক্তরাষ্ট্রে প্রবেশ করা সব আন্তর্জাতিক বিমান যাত্রীকে অবশ্যই করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে। দেশটিতে ভ্রমণের আগে সবাইকে করোনা পরীক্ষা করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

আগামী জানুয়ারি থেকে এই নতুন নীতি কার্যকর হবে। নতুন বিধি-নিষেধের আওতায় যুক্তরাষ্ট্রের নাগরিকসহ প্রায় সকল দেশের ভ্রমণকারীদের দেশটিতে ভ্রমণের তিনদিন আগে করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসতে হবে। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হবে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ৪ হাজার ৫শ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটিতে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৫ হাজার। কোভিড ট্র্যাকিং প্রোজেক্ট অনুযায়ী, প্রায় ১ লাখ ৩১ হাজার মানুষ সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ২২৫। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৮৯ হাজার ৫৯৯। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৩৮ লাখ ১৬ হাজার ২৮ জন। দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেসের সংখ্যা ৯১ লাখ ৬২ হাজার ৫৯৮। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় আছে ২৯ হাজার ২২২ জন।

এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ কোটি ২০ লাখ ১২ হাজার ৫১৯ জন। এর মধ্যে মারা গেছে ১৯ লাখ ৭০ হাজার ৯৫ জন। তবে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৫৮ লাখ ৫০ হাজার ১২০ জন।

সম্প্রতি যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্তের পর দেশটির ভ্রমণকারীদের ওপর বিধি-নিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র। সেই বিধি-নিষেধ এবার আরও বাড়ানো হচ্ছে। এর আগে গত ৭ জানুয়ারি থেকে সব আন্তর্জাতিক ভ্রমণকারীর জন্য একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা।

এসএস 
সেরাম ইন্সটিটিউটে আগুন, ৫ লাশ উদ্ধার
ভারতের সিরাম ইন্সটিটিউটে অগ্নিকাণ্ড
বাগদাদে আত্মঘাতী জোড়া বোমা হামলায় নিহত ২০
সর্বশেষ সংবাদ