ঢাকা মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১
পাঞ্জাবের ডাল মাখানির স্বাদ নিন ঘরেই
  • ফুলকি ডেস্ক
  • ২০২১-০৯-২০ ১১:৩৬:৪৭

পাঞ্জাবের জনপ্রিয় এক পদ হলো ডাল মাখানি। সাধারণ ডালের অসাধারণ এক পদ এটি। ক্রিম, মাখন ও ঘিয়ের মিশেলে ডাল হয়ে ওঠে মজাদার। ভাত, পোলাও কিংবা রুটির সঙ্গে ডাল মাখানি দারুণ মানিয়ে যায়।

শুধু স্বাদেই নয়, ডাল মাখানি স্বাস্থ্যের জন্যও ভালো। এটি প্রোটিনে ভরপুর। পাঞ্জাবের ডাল মাখানির স্বাদ ঘরেই পেতে পারেন, তাও আবার খুব সহজেই। জেনে নিন ডাল মাখানি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. মসুর ডাল ১ কাপ
২. রাজমা এক মুঠো
৩. বিউলির ডাল ১ কাপ
৪. স্বাদমতো লবণ
৫. পেঁয়াজ কুচি ২ কাপ
৬. আদা-রসুন বাটা ২ চা চামচ
৭. টমেটো পিউরি ২ কাপ
৮. মরিচের গুঁড়া আধা চা চামচ
৯. ধনিয়ার গুঁড়া ১ চা চামচ
১০. গরম মসলার ১ চা চামচ
১১. মাখন সামান্য
১২. ফ্রেশ ক্রিম ৩ চামচ (বড়)
১৩. ধনেপাতা কুচি ১ চামচ
১৪. ঘি পরিমাণমতো

পদ্ধতি

প্রেসার কুকারে ডাল, রাজমা, লবণ ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করতে দিন। অন্তত ৪-৫টা সিটি দিয়ে নিন। এবার প্যানে ঘি গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন।

তারপর মিশিয়ে দিন আদা-রসুন বাটা, টমেটো পিউরি, মরিচের গুঁড়ো ও স্বাদমতো লবণ। এবার ওর মধ্যে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। এবার এতে ডাল মিশিয়ে নিন।

ডাল বেশি ঘন হলে সামান্য দুধ মিশিয়ে নিতে পারেন। এবার কিছুক্ষণ ফুটিয়ে নিন। এরপর ধনিয়া-জিরার গুঁড়া ও গরম মসলা দিয়ে নেড়ে নিন।

অন্য একটা প্যানে মাখন দিয়ে মরিচের গুঁড়া দিন। এবার তা ডালের উপর ঢেলে দিন। ফ্রেশ ক্রিম আর ধনেপাতা কুচি উপরে ছড়িয়ে দিন রান্না শেষের দিকে।

ব্যাস তৈরি হয়ে গেল ডাল মাখানি। স্বাদমতো সামান্য চিনিও যোগ করতে পারেন। ডাল মাখনি গরম গরম পরিবেশন করুন রুটি কিংবা নানের সঙ্গে।

পাঞ্জাবের ডাল মাখানির স্বাদ নিন ঘরেই
চিজ পাস্তা তৈরির সহজ রেসিপি
ইলিশ মাছ সংরক্ষণের সহজ ২ পদ্ধতি