ঢাকা সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
বিদায়বেলায় মালিঙ্গার ১১ রেকর্ড
  • স্পোর্টস ডেস্ক
  • ২০২১-০৯-১৫ ০১:৩৭:৪৫

মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গা। টেস্ট, ওয়ানডে আগেই ছেড়েছিলেন তিনি। এবার বিদায় জানিয়েছেন কুড়ি ওভারের ক্রিকেটকেও।

বিদায়বেলায় দেখে নেয়া যাক মালিঙ্গার ১১টি বিশেষ রেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক হিসেবেই অবসর নিলেন মালিঙ্গা। তার নামের পাশে রয়েছে ১০৭ উইকেট। ২০১৯ সালে বিশ্বের প্রথম বোলার হিসেবে এই ফরম্যাটে উইকেটের সেঞ্চুরি করেন তিনি। শিগগিরই হয়তো তাকে টপকে যাবেন ১০৬ উইকেট নিয়ে এখনও খেলে যাওয়া বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বিশ্বের অন্যতম জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও সর্বোচ্চ ১৭০ উইকেটের মালিক তিনি। আইপিএলে ২০১৩ সালে প্রথম বোলার হিসেবে ১০০ এবং ২০১৭ সালে ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।

বিদায়বেলায় কুড়ি ওভারের ক্রিকেটে মালিঙ্গার নামের পাশে রয়েছে ৩৯০টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত তিনিই ছিলেন সবার ওপরে। পরে ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো দখল করেন শীর্ষস্থান।

মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে ১৯০ উইকেট শিকার করেছেন তিনি। টি-টোয়েন্টিতে নির্দিষ্ট কোনো দলের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এটি। এই ফরম্যাটে ক্যারিয়ারের দ্বিতীয় বলেই উইকেট নিয়েছিলেন তিনি। আর ক্যারিয়ারের শেষ বলে মুম্বাইকে জিতিয়েছেন শিরোপা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবমিলিয়ে ৩৮ উইকেট শিকার করেছেন মালিঙ্গা। এই ফরম্যাটের বিশ্ব আসরে তার চেয়ে বেশি উইকেট রয়েছে শুধুমাত্র পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদির (৩৯)। ২০১৬ সালের বিশ্বকাপে মালিঙ্গাকে ছাড়িয়ে যান আফ্রিদি।

কুড়ি ওভারের ক্রিকেটে মালিঙ্গার সেরা বোলিং ৭ রানে ৬ উইকেট। ২০১২-১৩ সালের বিগ ব্যাশের আসরে পার্থ স্কর্চারসের বিপক্ষে মেলবোর্ন স্টারসের হয়ে এ কীর্তি গড়েন তিনি। যা এখনও বিগ ব্যাশে সেরা বোলিংয়ের রেকর্ড।

আইপিএলের ডেথ ওভারে (১৭ থেকে ২০) ন্যুনতম ২৫০ ডেলিভারি করা ৪১ জন বোলারের মধ্যে সবচেয়ে ভালো ৭.৮২ ইকোনমি রেট মালিঙ্গারন এ টুর্নামেন্টে ডেথ ওভারে তিনি ১৫২.৫ ওভার বোলিং করে মাত্র ১১৯৬ রান খরচায় ৯০ উইকেট শিকার করেছেন। আইপিএলের ডেথ ওভারে তার চেয়ে বেশি উইকেট নেই আর কোনো বোলারের।

চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৩৭টি উইকেট শিকার করেছেন মালিঙ্গা। টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো এক দলের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এটি। নিউজিল্যান্ডের নর্দার্ন ডিস্ট্রিকসের বিপক্ষে সমান ৩৭ উইকেট রয়েছে অ্যান্ড্রু এলিসেরও।

টি-টোয়েন্টি ক্রিকেটে পাঁচবার ম্যাচে ৫ উইকেট নিয়েছেন মালিঙ্গা। তার চেয়ে বেশি রয়েছে শুধুমাত্র সাবেক দক্ষিণ আফ্রিকান ও বর্তমান নামিবিয়ান অলরাউন্ডার ডেভিড উইসের। এছাড়া এই ফরম্যাটে সবচেয়ে ১৫ বার ম্যাচে ৪ বা এর বেশি উইকেট শিকার করেছেন মালিঙ্গা।

মালিঙ্গার ক্যারিয়ারের ৩৯০ উইকেটের মধ্যে ১৫২টিই এসেছে বোল্ড উইকেট থেকে। যা বিশ্বের যেকোনো বোলারের মদজ্যে সর্বোচ্চ। ক্যারিয়ার উইকেটের ৩৮.৯৭ শতাংশই তিনি নিয়েছেন বোল্ড আউট থেকে।

আইপিএলে ৯ বার পরপর দুই বলে উইকেট নিয়েছেন মালিঙ্গা। তবে কখনও হ্যাটট্রিক করতে পারেননি। আইপিএলে সর্বোচ্চ ১০ বার পরপর দুই বলে উইকেট নিয়েছেন মালিঙ্গা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭ বার দুই বলে দুই উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে দুইবার করেছেন হ্যাটট্রিক।

কেকেআরে প্রথম দিনের অনুশীলনে যা বললেন সাকিব
অবশেষে ফাঁস হলো পিএসজিতে মেসির বেতন কত!
মনে হলো টিম ম্যানেজমেন্টই তামিমকে চায়নি: ফাহিম