Home স্বাস্থ্য সাবধান হোন এখনই! এই তিন কাজ অবিলম্বে বন্ধ না করলে মস্তিষ্কের মৃত্যু...

সাবধান হোন এখনই! এই তিন কাজ অবিলম্বে বন্ধ না করলে মস্তিষ্কের মৃত্যু অনিবার্য

0

সেরিব্রাম শরীরের একটি ব্যাতিক্রমী মৌলিক উপাদান। আপনার শরীরের সবতেয়ে বড় অঙ্গগুলির মধ্যে একটি। আপনার দৈনন্দিন অস্তিত্বের সমস্ত নিয়ন্ত্রক হিসেবে এই সূক্ষ্ম অঙ্গ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের সর্বত্র তথ্য প্রেরণ করা ও সঠিক কাজে লিপ্ত করা, সবকিছুই নিয়ন্ত্রণ করে সেরিব্রাম।

 

অত্যাধিক চিনি গ্রহণ এড়িয়ে চলুন

অপ্রয়োজনীয় চিনির ব্যবহার আমাদের শরীরের প্রোটিন ও সাপ্লিমেন্ট ধরে রাখার ক্ষমতাকে ব্যহত হয়। অস্বাস্থ্যকর খাবারের অভ্যেস মনের বিকাশকে বাধা দেয়। পাঞ্চ বোস্টিং ডেজার্ট স্মৃতিশক্তি ও চিন্তা করার ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে। ক্যানসার প্রতিরোধক এজেন্ট হিসেবে চকোলেট ও রাস্পবেরি বেছে নেওয়া অত্যন্ত ভাল।

 

মাথা ঢাকা দিয়ে শুয়ে পড়া

সাময়িককালের জন্য আরামদায়ক হলেও, এই পদ্ধতিতে কখনও শুয়ে থাকা ভাল নয়। মাথার মধ্যে বালিশ বা চাদর দিয়ে ঢাকা অবস্থায় শুয়ে থাকলে অক্সিজেনের ব্যবহার হ্রাস পায়। শরীরে মধ্যে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে গেলে মৃত্যু অনিবার্য। অক্সিজেন মস্তিষ্কের মধ্যে প্রবেশ না করলে মানসিক ও মস্তিষ্কজনিত নানা সমস্যা তৈরি হতে পারে। প্রতিদিন যে ব্যায়াম করেন, তাতে মস্তিষ্কের বিকাশের জন্যও কয়েকটি ব্যায়াম যোগ করতে পারেন।

 

স্বল্প জল খাওয়া ও ব্রেকফাস্ট বাদ দেওয়া

অনেকে ডায়েটের নাম করে রোগা হতে চান। সেই ডায়েট মেনে অনেকেই সকালের খাবার স্কিপ করেন। আর এখানেই যা ভুল করেন অনেকে। সকালের খাবার এড়িয়ে যাওয়া মস্তিষ্কে আঘাত হানতে পারে। রাতে ভাল ঘুমের পর একটি ভাল খাবারের দরকার পড়ে। সমীক্ষা বলছে, যে সব ছাত্রছাত্রীরা সকালের খাবার খেয়ে স্কুলে যান, তাঁরা স্কুলের পড়াশোনায় উন্নতি করেন।ব্রেকফাস্ট বাদ দিলে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। যা মস্তিষ্কের বিকাশকে ক্ষতি করে। মস্তিষ্ক সক্রিয় করতে ৮০ শতাংশ জলের প্রয়োজন হয়। দ্রুত চিন্তা করতে ও ভালোভাবেমনোনিবেশ করতে পর্যাপ্ত জলের প্রয়োজন হয়। ধারাবাহিতভাবে হাইড্রেট করতে জলের উপকারিতা যথেষ্ট।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version