তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা

প্রতিদিন রসুন খাওয়া প্রয়োজন এই ৭ কারণে

- Advertisement -

রসুন আমাদের প্রতিদিনের রান্নার একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধুমাত্র খাবারের স্বাদ বৃদ্ধির জন্যই এটি জনপ্রিয় নয়, বরং রান্নাঘরের এই উপাদান হার্টের স্বাস্থ্য থেকে শুরু করে কোষ পুনর্জন্ম পর্যন্ত ঠিক রাখতে পারে। রসুন কয়েক শতাব্দী ধরে ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হয়ে আসছে। প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন রাখলে দীর্ঘস্থায়ী অসুস্থতাগুলোকে এড়িয়ে চলতে পারবেন। জেনে নিন কোন কোন কারণে রোজ খাবেন রসুন।

  1. রসুনে অ্যালিসিনের মতো সক্রিয় যৌগ রয়েছে, যার উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও রসুনে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণের বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে।
  2. রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালকে নিরপেক্ষ করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমাতে সাহায্য করে। ক্যানসার এবং আলঝেইমার রোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় রসুন।
  3. কাঁচা রসুন রক্তচাপ কমানোর পাসাপাস স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রসুন খাওয়া সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপ কমাতে পারে, যা সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।
  4. এইচডিএল কোলেস্টেরল (ভালো কোলেস্টেরল) বৃদ্ধির সাথে সাথে রসুন মোট কোলেস্টেরল এবং এলডিএল কোলেস্টেরল (খারাপ কোলেস্টেরল) হ্রাস করে।
  5. রসুনে এমন যৌগ রয়েছে যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য সম্বলিত। নিয়মিত রসুন খেলে দীর্ঘস্থায়ী প্রদাহের ঝুঁকি কমে।
  6. শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে রসুন। ফলে নানা ধরনের স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমে।
  7. সালফার যৌগ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সমৃদ্ধ রসুন খেলে কোষ এবং টিস্যুর পুনর্জন্ম বাড়ে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

- Advertisement -

এ বিভাগের আরও সংবাদ