তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা

দই দিয়ে ফুলকপি রাঁধাবেন যেভাবে

- Advertisement -

শীতের সবজি ফুলকপি দিয়ে নানা ধরনের আইটেম তৈরি করে ফেলা যায়। ফুলকপি ভাজি, ভর্তা, বড়া যেমন মজাদার, তেমনি  ফুলকপির তরকারি খেতেও ভীষণ সুস্বাদু। এমনই একটি মজাদার আইটেম হচ্ছে দই দিয়ে ফুলকপি রান্না। জেনে নিন কীভাবে আইটেমটি রান্না করে ফেলবেন।

মাঝারি সাইজের ফুলকপি থেকে ফুলগুলো আলাদা করে কেটে ধুয়ে নিন। পরিমাণ মতো লবণ দিয়ে ফুটন্ত গরম পানিতে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন ফুল। এতে ভেতরে কোনও পোকা থাকলে সেটি বেরিয়ে যাবে এবং ফুলকপির এক ধরনের গন্ধ থাকে সেটা দূর হবে।

প্যানে অল্প তেল দিয়ে আধা চা চামচ হলুদের গুঁড়া ও আধা চা চামচ লবণ দিয়ে নেড়ে ফুলকপির টুকরোগুলো ভেজে নিন। এতে স্বাদ যেমন বাড়বে, তেমনি রান্নার পর ফুলকপির রঙ ফ্যাকাসে হবে না। হালকা লাল করে ভেজে উঠিয়ে নিন।

এবার রান্নার জন্য তেল দিয়ে দিন প্যানে। তেল গরম হলে আধা কাপ পেঁয়াজ কুচি ও কয়েকটি আস্ত শুকনা মরিচ ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে গেলে ১ চা চামচ রসুন বাটা ও আধা চা চামচ আদা বাটা দিন। মসলার কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে ভেজে নিন। এরপর ২ টেবিল চামচ টমেটো পেস্ট দিন। নেড়ে নিন ভালো করে। এরপর অল্প পানি দিয়ে আধা চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া, ১ চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ জিরার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে কষিয়ে নিন। সময় নিয়ে কষাবেন। মসলা তেল ছেড়ে দিলে আগে থেকে ফেটিয়ে রাখা টক দই দিয়ে দিন দেড় টেবিল চামচ পরিমাণ। সামান্য চিনি দিয়ে ভালো করে নেড়ে আগে থেকে ভেজে রাখা ফুলকপির টুকরো দিয়ে দিন।

কিছুক্ষণ কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিন। দেড় থেকে দুই কাপ পরিমাণ গরম পানি দেবেন। প্যান ঢেকে সেদ্ধ করুন। নামানোর কয়েক মিনিট আগে ধনেপাতা কুচি দিয়ে দিন। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

- Advertisement -

এ বিভাগের আরও সংবাদ