মানুষের চুল পাকার কারণ

96

মানুষের চুল পাকার কারণ কি? আজকাল অল্প বয়সে অনেক ছেলে মেয়ের মাথার চুল পাকা সমস্যাটি দেখা যাচ্ছে বা ৩০থেকে৪০বছর বয়স হলেই মাথার চুল পাকে বা দু একটা সন্তানের জন্ম দিতে না দিতেই মাতা পিতা উভয়ের চুল পাকা শুরু হয়।একটা প্রবাদ আছে টেনশনে চুল পাকে ঘন সেভে দাড়ি পাকে।
এসব ধারণা মানুষের একদম ভুল।

আবার অনেক মনে করে বংশগত কারণে মাথার চুল পাকে বা জিনগত কারণে পাকতে পারে।কিন্তু এসব ধারণা একদম ভুল।কারণ  মানবদেহের সবচেয়ে শক্তিশালী হরমোন হচ্ছে শুক্রাণু।যা মানব দেহ পরিচালনা কারী হিসাবে হরমোন নামক জৈব রাসায়নিক পদার্থ ভূমিকা পালন করে। রক্ত আর পানির সমন্বয়ে তৈরী হয় বীর্য যা দেহের শিরা উপ- শিরায় ছড়িয়ে ছিটিয়ে আছে।

যা অনেকে গ্যাসের চাপ মনে করে, মাথা থেকে উর্ধমূখী তাপ উৎপন্ন মাথা গরম থাকে কান দিয়ে তাপ বের হয়।এই উর্ধমূখী তাপ মাথা থেকে বের হওয়ার কারণে মাথার চুল পাকে। মানুষের বীর্যে রয়েছে ৭৫%পানি আর বাকি সব খাদ্য গ্রহনের ফলে পুষ্টির সমন্বয়ে উৎপন্ন হয়।

দেহে শুক্রাণু উৎপন্নের চেয়ে ক্ষরণ পরিমাণ বেড়ে যায়, তখন দেহে অনাক্রমণ গড়ে তোলে, হাড় শুকিয়ে আসে দেহের তাপমাত্রা বৃদ্ধি পায়।আর যখন উর্ধমূখী তাপ বের হয় মাথা থেকে তখন চুলের গোড়ালি শুকিয়ে আসে, পর্যাপ্ত পরিমাণে খাদ্য বা পুষ্টি জোগাতে পারে না বলে কাচা চুল ধীরে ধীরে সাদা বর্ণ ধারণ করে