1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৮ অপরাহ্ন

ঐতিহাসিক অনুষ্ঠানের মাধ্যমে তৃতীয় চার্লসকে রাজা ঘোষণা

  • আপডেট : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ৫১ বার দেখা হয়েছে

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দেশটির নতুন রাজা হচ্ছেন তার ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস। স্থানীয় সময় শনিবার ঐতিহাসিক এক অনুষ্ঠানের মাধ্যমে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে আনুষ্ঠানিক ভাবে তাকে দেশটির রাজা হিসেবে ঘোষণা করা হয়। তিনি এখন রাজা তৃতীয় চার্লস হিসেবেই পরিচিতি পাবেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে রাজা হিসেবে চার্লসের অভিষেক ঘটে। এর পরেই অর্ধনমিত পতাকা পূর্ণভাবে উত্তোলন করা হয়। এর আগে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছিল। প্রথমবারের মতো পুরো ঘটনা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

এরপর রোববার পর্যন্ত পুরো দেশে চার্লসের রাজা হওয়ার ঘোষণা প্রচার করা হবে। এরপর আবারও পতাকা অর্ধনমিত রাখা হবে।

এর আগে মায়ের মৃত্যুর পর নতুন রাজা হিসেবে তৃতীয় চার্লস জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন। এতে তিনি সম্মান, সমমর্যাদা ও ভালোবাসার মাধ্যমে ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনগণের সেবা করার অঙ্গীকার ব্যক্ত করেন। প্রিয় মায়ের কথা স্মরণ করে রাজা চার্লস বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ দারুণ একটা জীবন পার করেছেন। তিনি সবসময় লক্ষ্যে অবিচল ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীর মর্মাহত।

শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে রানি দ্বিতীয় এলিজাবেথের উষ্ণতা, রসিকতা এবং মানুষের জন্য সর্বোত্তম কাজ করার প্রশংসা করেন তিনি।

অ্যাকসেশন কাউন্সিলে প্রথম রাজা চার্লস ব্যক্তিগতভাবে রানি মৃত্যুর কথা ঘোষণা করেন এবং চার্চ অব স্কটল্যান্ড সংরক্ষণের শপথ নেন। কারণ স্কটল্যান্ডে গির্জা এবং রাষ্ট্রের মধ্যে ক্ষমতার পার্থক্য রয়েছে।

শনিবার প্রথম আনুষ্ঠানিক ভাবে তাকে রাজা হিসেবে ঘোষণা দেওয়া হয়। সেন্ট জেমসেস প্রাসাদের ফ্রায়ার কোর্ট ব্যালকনি থেকে নতুন রাজার ঘোষণা পাঠ করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার বয়স হয়েছিল ৯৬ বছর। লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যার পর তার মৃত্যুর খবর নিশ্চিত করে বিবৃতি দেয় বাকিংহাম প্যালেস।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ৭০ বছর সিংহাসনে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। কয়েক মাস আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা