1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১২:৫০ অপরাহ্ন
সর্বশেষ খবর
আশুলিয়ায় চিকিৎসকের বাসায় প্রেমিকার আত্মহত্যা সাভারে শেখ পরশের সুস্থতা কামনায় যুবলীগ নেতার দোয়া মাহফিল অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে সাগরে ট্রলারডুবি, সাঁতরে সৈকতে ফিরলেন ৩১ রোহিঙ্গা আশুলিয়ায় সড়ক দূর্ঘটনায় ওয়ালটন শ্রমিকের মৃত্যু বাংলাদেশে গ্রহণযোগ্য অবাধ ও সুষ্ঠু নির্বাচন জরুরি : সাভারে ব্রিটিশ হাইকমিশনার সাভারে চাঁদার দাবিতে হাত-পা বেঁধে মারধর পঞ্চগড়ে যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যা, সাভারে গ্রেফতার ধামরাইয়ে পূজা মন্ডপে নিরাপত্তায় আনসারদের খোঁজ রাখেন না কেউ সিংগাইরে রাইস মিল মেকানিক্সকে তুলে নিলো যুবলীগ নেতা, মিলছে না হদিস সাভারে হলমার্ক গ্রুপের ভেতর নিরাপত্তা প্রহরী খুন, হত্যাকান্ডটি রহস্যময়

সাস’র উদ্যোগে দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ

  • আপডেট : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ৩৬ বার দেখা হয়েছে

 

স্টাফ রিপোর্টার : সাস প্রধান কার্যালয় মিলনায়তনে সোমবার সকালে পিকেএসএফ-এর ‘কর্মসূচি সহায়ক তহবিল’ অনুকূল ফাউন্ডেশন এবং সাস এর নিজস্ব তহবিল এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭৩ম শাহাদত বার্ষিকী উপলক্ষে শিক্ষা কার্যক্রমের আওতায় দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৪৩ জন শিক্ষার্থীদের মাঝে ২ লক্ষ ৯৮ হাজার টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।

উক্ত শিক্ষাবৃত্তি চেক বিতরণ অনুষ্ঠানে সাস এর কার্যনির্বাহী কমিটির সভাপতি অ্যাডভোকেট মো: নজরুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদ এর মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ শিবলীজ্জামান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাজী ইসরাত জামান এবং সাস-এর নির্বাহী পরিচালক হামিদা বেগম।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সাবেক উপপরিচালক কৃষিবিদ সালেহ আহমেদ, সাভার সরকারি কলেজ এর সাবেক অধ্যক্ষ অধ্যাপক দীপক কুমার রায়, সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখার শাখা প্রধান মিসেস রোকেয়া হক, সাভার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শওকত আলী মাহমুদ, সাভার নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ এর সাধারণ সম্পাদক মোহাম্মদ শামছুল হক, সাভার নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মো: সালাহ্উদ্দিন খান নঈম, সনাক এর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ খ ম সিরাজুল ইসলাম, সাভার সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সভাপতি আব্দুল কাদের তালুকদার, ২১ আগস্ট বোমা হামলায় আহত কর্মী মাহবুববা পারভীনসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এবং এনজিও প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাস এর পরিচালক বীর মুক্তিযোদ্ধা ড: মো: রফিকুল ইসলাম ঠান্ডু মোল্লা। সংস্থার কার্যক্রম উপস্থাপন করেন সাস এর উপ পরিচালক মঞ্জুর মুর্শেদ এবং অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন সাস এর প্রোগ্রাম অফিসার (উন্নয়ন) মো: নবী আলম।

সাস শিক্ষার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৪ সাল থেকে নিজস্ব উদ্যোগে পিছিয়ে পড়া ও দরিদ্র ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে। বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীরা অনেকে বর্তমানে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যারনরত আছে এবং কেউ কেউ লেখাপড়া শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশ করেছে। এরই ধারাবাহিকতায় গত বছর থেকে সাস এইচএসসি পাশকৃত দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ’বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি’ প্রদান করে আসছে। এদের মধ্যে অনেকে সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছে।
উক্ত শিক্ষাবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্য থেকে যেসকল সুপারিশ আসে, তাহা নিম্নে তুলে ধরা হলো-উচ্চ শিক্ষার হার বৃদ্ধি করার জন্য সাস এর পাশাপাশি সাভারের সকল এনজিওদের মাধ্যমে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের বঙ্গবন্ধু শিক্ষাবৃদ্ধি চালু করা; কমিশন গঠন করে বঙ্গবন্ধুর খুনীর চক্রান্তকারীদের বিচারের আওতায় নিয়ে আসা এবং সমাজের প্রভাবশালীদের দরিদ্র ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর জন্য পরামর্শ প্রদান করা হয়।

সাস এর গুরুত্বপূর্ণ কার্যক্রম হচ্ছে- গ্রামীণ ও নগরের জনগণের জীবনযাত্রারমান উন্নয়নে সাহায্য করা; গ্রামীণ ও নগরের জনগণের আর্থ-সামজিক উন্নয়নে উপযুক্ত ঋণ গ্রহীতা নির্বাচন এবং ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনা করা; যে কোনো দুর্যোগে সহায়তার হাত নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো; নারীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান ও সচেতনতা বৃদ্ধি; পরিবার পরিকল্পনা, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, পুষ্টি সচেতনতা, গর্ভবতী মায়ের যত্ন সম্পর্কে সতর্কীকরণ, বাল্যবিবাহ প্রতিরোধ ইত্যাদি। এছাড়া শিক্ষা কর্মসূচির মধ্যে রয়েছে-সাস-দুঃস্থ শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র; সুচলা দুঃস্থ শিশু শিক্ষা ও পুনর্বাসন কার্যক্রম, শিক্ষাবৃত্তি কর্মসূচি এবং স্বাস্থ বিষয়ক সচেতনতামূলক স্টিকার বিতরণ কর্মসূচি।

১৯৮৮ সালের বন্যায় ত্রাণ বিতরণ এবং বন্যা পরবর্তীকালে পুনর্বাসনমূলক কাজের অভিজ্ঞতাকে সম্বল করে সংস্থার বর্তমান নির্বাহী পরিচালক জনাব হামিদা বেগমের প্রচেষ্টায় ১৯৮৯ সালে সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি (সাস) এর আত্মপ্রকাশ। শুরু থেকে সংস্থা সাভার এলাকার সুবিধাবঞ্চিত, অনগ্রসর, অপুষ্টি ও দারিদ্র্য পীড়িত মহিলাদের স্বাবলম্বী করার প্রয়াসে ঋণ বিতরণসহ আয়বর্ধনমূলক কাজ করে এবং পরবর্তিতে সামাজিক, সাংস্কৃতিক ও বৃত্তিমূলক নানা কর্মকাণ্ডে সম্পৃক্ত হয়ে পড়ে। বর্তমানে সংস্থা বাংলাদেশের ০৬টি জেলার ২৩টি উপজেলায় ঋণ সহায়তা কার্যক্রমসহ নানাবিধ সামাজিক ও উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা