1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১২:৪৫ অপরাহ্ন
সর্বশেষ খবর
আশুলিয়ায় চিকিৎসকের বাসায় প্রেমিকার আত্মহত্যা সাভারে শেখ পরশের সুস্থতা কামনায় যুবলীগ নেতার দোয়া মাহফিল অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে সাগরে ট্রলারডুবি, সাঁতরে সৈকতে ফিরলেন ৩১ রোহিঙ্গা আশুলিয়ায় সড়ক দূর্ঘটনায় ওয়ালটন শ্রমিকের মৃত্যু বাংলাদেশে গ্রহণযোগ্য অবাধ ও সুষ্ঠু নির্বাচন জরুরি : সাভারে ব্রিটিশ হাইকমিশনার সাভারে চাঁদার দাবিতে হাত-পা বেঁধে মারধর পঞ্চগড়ে যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যা, সাভারে গ্রেফতার ধামরাইয়ে পূজা মন্ডপে নিরাপত্তায় আনসারদের খোঁজ রাখেন না কেউ সিংগাইরে রাইস মিল মেকানিক্সকে তুলে নিলো যুবলীগ নেতা, মিলছে না হদিস সাভারে হলমার্ক গ্রুপের ভেতর নিরাপত্তা প্রহরী খুন, হত্যাকান্ডটি রহস্যময়

আশুলিয়ায় বেশি দামে ডিম বিক্রি, স্বেচ্ছাসেবকলীগ নেতার প্রতিষ্ঠানসহ ৩টি আড়তকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

  • আপডেট : শনিবার, ২০ আগস্ট, ২০২২
  • ৬৯ বার দেখা হয়েছে

শাহাদাৎ হোসেন, আশুলিয়া : দেশে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার নেপথ্যে সাভার ও আশুলিয়ার একাধিক ব্যবসায়ী সিন্ডিকেট গড়ে অধিক মূল্যে ডিম বিক্রি করছেন। এদের একজন আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ফয়সাল সরকার বাপ্পী। ডিমের দাম বৃদ্ধির কারসাজির সঙ্গে জড়িত থাকার প্রমাণ মেলায় আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা ফয়সাল সরকার বাপ্পীর আড়তকে আড়াই লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় আরও দুই প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। শনিবার দুপুরে আশুলিয়ায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টারদিকে আশুলিয়ার বাইপাইল বগাবাড়ি বাজারে দুটি ডিমের আড়ত ও নরসিংহপুরের সরকার মার্কেট এলাকায় একটি আড়তে এ অভিযান চালানো হয়।

অভিযানে আসিফ ডিমের আড়তকে এক লাখ, এস জে অ্যাগ্রো আড়তকে এক লাখ ও ফয়সাল এন্টারপ্রাইজকে দুই লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, ডিমের দাম প্রতিদিন সন্ধ্যায় নির্ধারণ করা হয়। রাজধানীর তেজগাঁও এবং সাভার থেকে এসবের দাম ডাকা হয়। সর্বোচ্চ দাম যিনি ডাকেন তিনি পাইকারী ও খুচরা বাজারের দাম ঠিক করেন। জ্বালালী তেলের দাম বাড়ার পর রিপন ও বাপ্পী বেশী দামে দর ডাকেন। এভাবেই তাদের সিন্ডিকেট হাতিয়ে নিয়েছে কয়েক কোটি টাকা।

ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মকর্তারা জানান, আশুলিয়ার সরকার মার্কেট এলাকায় ডিমের বিক্রয় কেন্দ্র ফয়সাল এন্টারপ্রাইজের ট্রেড লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ ছিল। প্রতিষ্ঠানটির মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করে প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। ফয়সাল এন্টারপ্রাইজের মালিক আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ফয়সাল সরকার বাপ্পী।

আশুলিয়ার বগাবাড়ি এলাকার আসিফ-হোসাইন এন্টারপ্রাইজ ও এসজে এন্টারপ্রাইজকেও কারসাজির অভিযোগে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, ডিমের দাম বাড়ানোর কারসাজির অভিযোগে বগাবাড়ির দুটি দোকান ও সরকার মার্কেট এলাকার ফয়সাল এন্টারপ্রাইজকে মোট সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। ডিম যেখান থেকে কেনা হয়েছে সেই রসিদ অনেকে দেখাতে পারছেন না। এ ছাড়া ক্রেতাদেরও ঠিকমতো রসিদ দেওয়া হচ্ছে না। মূল্য তালিকা টানানোর যে নিয়ম সেটাও তারা মানছেন না। কারসাজির মাধ্যমে অসৎ প্রবণতার প্রমাণ পেয়েছি। তাদের রেজিস্ট্রার বই ঘেঁটে দেখা গেছে ৭ তারিখে প্রতি পিচ ডিমের ক্রয়মূল্য ছিল ৯ টাকা ৪০ পয়সা। সেদিন তারা সেটি বিক্রি করেছে ২০ পয়সা লাভে ৯ টাকা ৬০ পয়সায়। ১৭ তারিখে দেখা গেছে তাঁদের ক্রয়মূল্য ছিল ৯ টাকা ৬০ পয়সা, আর বিক্রি করা হয়েছে ১১ টাকা ৮০ পয়সা। অর্থাৎ ডিমের দাম ২০ পয়সা বাড়লেও তারা লাভ করেছে অতিরিক্ত। যা অসৎ প্রবণতা।

আব্দুল জব্বার মন্ডল আরো বলেন, ‘আমাদের কাছে ডিম সমিতির তথ্যও এসেছে। আমরা শুনেছি ডিম সমিতি দাম নির্ধারণ করে দেয়। আমরা সাভারে ডিম সমিতিতেও যাব। ডিমের দাম নির্ধারণ করার প্রক্রিয়াও আমরা দেখব। পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছ থেকে শুরু করেছি, প্রয়োজনে আমরা এর ওপরেও যাব। আমাদের অভিযান চলমান থাকবে।’

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা