1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০১:১৩ অপরাহ্ন
সর্বশেষ খবর
আশুলিয়ায় চিকিৎসকের বাসায় প্রেমিকার আত্মহত্যা সাভারে শেখ পরশের সুস্থতা কামনায় যুবলীগ নেতার দোয়া মাহফিল অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে সাগরে ট্রলারডুবি, সাঁতরে সৈকতে ফিরলেন ৩১ রোহিঙ্গা আশুলিয়ায় সড়ক দূর্ঘটনায় ওয়ালটন শ্রমিকের মৃত্যু বাংলাদেশে গ্রহণযোগ্য অবাধ ও সুষ্ঠু নির্বাচন জরুরি : সাভারে ব্রিটিশ হাইকমিশনার সাভারে চাঁদার দাবিতে হাত-পা বেঁধে মারধর পঞ্চগড়ে যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যা, সাভারে গ্রেফতার ধামরাইয়ে পূজা মন্ডপে নিরাপত্তায় আনসারদের খোঁজ রাখেন না কেউ সিংগাইরে রাইস মিল মেকানিক্সকে তুলে নিলো যুবলীগ নেতা, মিলছে না হদিস সাভারে হলমার্ক গ্রুপের ভেতর নিরাপত্তা প্রহরী খুন, হত্যাকান্ডটি রহস্যময়

ডিম্বানু-শুক্রাণু ছাড়াই তৈরি হলো পৃথিবীর প্রথম ভ্রূণ

  • আপডেট : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ৯৩ বার দেখা হয়েছে

নিষিক্ত ডিম্বানু-শুক্রাণু ছাড়াই তৈরি হলো পৃথিবীর প্রথম ভ্রূণ। এমন অসাধ্য সাধন করল ইসরাইল ইউজম্যান ইনস্টিটিউট অব সায়েন্সের বিজ্ঞানীরা।

মা-বাবা বা কোনো নিষিক্ত ডিম্বাণু শুক্রাণু ছাড়াই কেবল স্টেম সেল (মূল কোষ) ব্যবহার করে ইঁদুরের ভ্রূণ তৈরি করতে সক্ষম হয়েছেন গবেষকরা।

বিজ্ঞানের ইতিহাসে এটিকে যুগান্তকারী সাফল্য বলছেন বিশ্লেষকরা। ‘অ্যাসিটেড রিপ্রোডাকশন টেকনোলজি’ পদ্ধতিতে তৈরি হলো নিষিক্ত ডিম্বাণু-শুক্রাণু ছাড়া শুধুমাত্র সেল থেকে পৃথিবীর প্রথম ভ্রূণ।

বিজ্ঞান পত্রিকা ‘সেল’-এ প্রকাশিত হয়েছে তাদের গবেষণার বিবরণ। ইঁদুরের ক্ষেত্রে সম্ভব হলেও আপাতত মানুষের ক্ষেত্রে এই ধরনের ভ্রূণ তৈরি কঠিন বলেই মনে করছেন তারা।

এই আবিষ্কার বৈজ্ঞানিক দিক থেকে যতই যুগান্তকারী মাইলফক হোক না কেন এই পদ্ধতির নৈতিকতা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন থেকে যাচ্ছে।

পুরুষ ও স্ত্রীর যৌনমিলন ছাড়াই সেল থেকে কৃত্রিম উপায়ে ভ্রূণ তৈরি এক প্রকারে প্রকৃতির নিয়মের বিরুদ্ধাচরণ করা।

প্রকৃতিকে এড়িয়ে কৃত্রিম উপায় মানুষ তৈরি করা কতটা নৈতিক, সে বিষয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। তবু বিজ্ঞানের নিরিখে এই আবিষ্কার অবশ্যই তাৎপর্যপূর্ণ। আনন্দবাজার

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা