1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:৫৭ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
সিংগাইরে গণডাকাতি মামলার ৭ আসামি গ্রেফতার, অস্ত্রসহ লুন্ঠিত মালামাল উদ্ধার বিদেশিদের কাছে সরকারের উন্নয়ন ও বিএনপি’র অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী শাকিব-বুবলীর বিচ্ছেদও হয়েছে? মন্দির-মণ্ডপে আ. লীগ কর্মীদের পাহারা বসানোর নির্দেশ কাদেরের নভেম্বরে হচ্ছে না ডিসি সম্মেলন বিএনপি হাঁটুভাঙা নয়, আ. লীগেরই কোমর ভেঙেছে: ফখরুল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর পিস্তল ঠেকিয়ে দুবাইফেরত ব্যক্তির সোনা ছিনতাইয়ে দুই পুলিশ হাতিয়ায় দুই জলদস্যু বাহিনীর গোলাগুলিতে নিহত ৩ ধামরাইয়ে মাদক বিক্রেতাদের বিরুদ্ধে একট্টা এলাকাবাসী, ২৪ ঘন্টার মধ্যে গ্রেপ্তারের দাবি

সালমান রুশদির ওপর হামলা, চিন্তিত তসলিমা নাসরিন

  • আপডেট : শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ১১৪ বার দেখা হয়েছে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদির ওপর হামলা হয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন ৭৫ বছর বয়সী এ লেখক। তিনি বর্তমানে ভেন্টিলেশনে রয়েছেন। এই ঘটনায় অবাক হয়েছেন আরেক বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। এই ঘটনা তাকে স্তম্ভিত করেছে বলে টুইট করে জানিয়েছেন। এ ঘটনায় তিনি ভয় পাচ্ছেন, তাও জানিয়েছেন।

শুক্রবার (১২ আগস্ট) এ বিষয়ে একাধিক টুইট করেন তসলিমা নাসরিন। টুইটে তিনি একটি বড় আশঙ্কার কথাও জানান।

পাঠকদের জন্য তসলিমা নাসরিনের টুইটটি তুলে ধরা হলো-

‘আমি এইমাত্র জানতে পেরেছি যে সলমান রুশদির ওপর নিউইয়র্কে হামলা হয়েছে। আমি সত্যিই হতবাক। আমি কখনই ভাবিনি এটা ঘটবে। তিনি পশ্চিমে বসবাস করছেন। ১৯৮৯ সাল থেকে তাকে সুরক্ষা দেওয়া হচ্ছে। যদি তাকে আক্রমণ করা হয়, ইসলামের সমালোচনা করা যে কাউকে আক্রমণ করা হতে পারে। আমি চিন্তিত।’

একইদিনে দেওয়া অপর এক টুইটে তসলিমা আরও লেখেন, ‘কেউ কেউ বলছেন কেন রুশদি আক্রান্ত হলেন সেই কারণ জেনে নিয়ে মন্তব্য করবেন। আমার তাদের কাছে প্রশ্ন, তাকে আক্রমণের নেপথ্য যে ইসলামপন্থিরাই আছে তা বোঝা কি খুব শক্ত? কারণ রুশদি দীর্ঘদিন ধরেই তাদের নিশানায় ছিলেন। যদি প্রমাণ হয় যে একজন ইসলামপন্থি এই হামলা করেছেন তখন তারা কী বলবেন? ওহ, না, সে প্রকৃত মুসলমান নয়?’

শুক্রবার (১২ আগস্ট) নিউইয়র্ক শহরের কাছে চৌতাকুয়া ইনস্টিটিউশনে বক্তৃতা দিতে মঞ্চে ওঠার সময় রুশদির ওপর এই হামলা ঘটে। সেখানে প্রায় আড়াই হাজার দর্শক ছিল। তাদের পরে সরিয়ে নেওয়া হয়।

গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ও ছবিতে দেখা যায়, কিছু লোক মঞ্চে ছুটে গিয়ে সন্দেহভাজন হামলাকারীকে মাটিতে চেপে ধরেন। এর আগেই অবশ্য এক নিরাপত্তারক্ষী তাকে আটক করেছিলেন।

জরুরি সেবাকর্মীরা উপস্থিত হওয়ার আগপর্যন্ত রুশদির প্রাথমিক চিকিৎসা দেন দর্শকসারিতে উপস্থিত এক চিকিৎসক। পরে বিতর্কিত এই লেখককে হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হামলায় সামান্য আঘাত পেয়েছেন অনুষ্ঠানের সঞ্চালক হেনরি রিভসও।

১৯৮১ সালে নিজের দ্বিতীয় উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশের পর আলোচনায় উঠে আসেন সালমান রুশদি। এর জন্য সম্মানজনক বুকার পুরস্কার জিতেছিলেন তিনি। তবে ১৯৮৮ সালে ‘দ্য সাটানিক ভার্সেস’ বইটির জন্য ব্যাপক বিতর্কের মুখে পড়েন রুশদি। বইটিতে ইসলাম ধর্মের অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। বহু মুসলিমপ্রধান দেশে বইটি নিষিদ্ধ করা হয়।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা