1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

সাভারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে পরিবহন সংকট, গুণতে হচ্ছে বাড়তি ভাড়া

  • আপডেট : শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ৩২ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে সাভার ও ধামরাইয়ের সড়কগুলোতে দেখা দিয়েছে গণপরিবহন সংকট। পাশাপাশি তেলের দাম বাড়ায় এসব সড়কে চলাচলকারী পরিবহনগুলোতে যাত্রীদের কাছ থেকে স্থান ভেদে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।
শনিবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার ও ধামরাই অংশের বিভিন্ন বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায় দীর্ঘ সময় ধরে বাসের জন্য অপেক্ষা করছেন যাত্রীরা।
শনিবার সকালে সাভারের রেডিও কলোনি বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষারত স্কুলশিক্ষক শুকরিয়া জাহানের সাথে কথা হলে তিনি ঢাকা মেইলকে বলেন, সাভার থেকে ধামরাইয়ে বিদ্যালয়ে যেতে বাসের জন্য ৪০ মিনিট ধরে অপেক্ষা করছি। কিন্তু সড়কে চলাচলকারী কোনো বাস পাচ্ছি না। দু-একটি বাস পেলেও তারা নিতে চাচ্ছেন না।
ডি লিংকের ব্যানারে ধামরাই থেকে গুলিস্থান পর্যন্ত চলাচলকারী বাসের সংখ্যা শতাধিক। এর মধ্যে প্রতিদিন নিয়মিত চলাচল করে ৭০-৮০টি বাস। সবগুলো বাসই তেলেচালিত। শনিবার মহাসড়কে এ ব্যানারের তেমন কোনো বাস দেখা যায়নি।
তবে পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, তেলের দাম বাড়লেও ভাড়ার বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত না হওয়ায় সড়কে পরিবহন সংকট দেখা দিয়েছে।
এ ব্যাপারে ডি লিংক পরিবহনের চেয়ারম্যান ও নয়ারহাট বাস-ট্রাক মালিক সমিতির কোষাধ্যক্ষ আব্দুল হাকিম  ঢাকা মেইলকে বলেন, সংগঠনের পক্ষ থেকে বাস বন্ধ রাখার কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া কত বাড়াবেন সেটি বুঝতে না পারায় ব্যক্তিগতভাবে কেউ কেউ বাস চালানো বন্ধ রেখেছেন। আশা করছি দ্রুতই এ সমস্যার সমাধান হয়ে যাবে।
এদিকে বিভিন্ন বাসের যাত্রীরা অভিযোগ করছেন, ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়েছে সরকার। কিন্তু বাস মালিকরা ইচ্ছে মতো প্রতিটি যাত্রীর কাছ থেকে ৫-২০ টাকা বেশি নিচ্ছেন। এ নিয়ে পরিবহন শ্রমিক এবং যাত্রীদের মাঝে বাক-বিতন্ডার ঘটনাও ঘটছে।
আশিক মাহমুদ নামে একজন রাজধানীর গাবতলী থেকে এসেছেন সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেটে তার কাছ থেকে ৩৫ টাকার ভাড়া রাখা হয়েছে ৫০ টাকা। এ নিয়ে তিনি অভিযোগের সুরে বলেন, তেলের দাম বাড়ানোর সাথে সাথে সরকারের বাস ভাড়াও নতুন করে নির্ধারণ করে দেওয়া উচিত ছিল। এখন তো যে যার ইচ্ছে মতো ভাড়া বাড়াচ্ছেন।
এ বিষয়ে বিভিন্ন বাসের হেলপার এবং কন্টাক্টারদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলকারী বাসগুলোতে স্থানে ভেদে ৫-১০ টাকা বেশি ভাড়া নিচ্ছে। তবে তাদের দাবি, হঠাৎ তেলের দাম বেড়ে যাওয়ায় বাধ্য হয়েই এই বাড়তি ভাড়া নিতে বাধ্য হচ্ছেন তারা।
শুভযাত্রা পরিবহনের কন্টাক্টার সাইফুল ইসলাম বলেন, সাভার থেকে মানিকগঞ্জের ভাড়া আমরা ৫০ টাকা করে নিচ্ছি। আগে ৪০ টাকা ছিল। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়েই ১০ টাকা বেশি নিতে হচ্ছে আমাদের।
ঠিকানা পরিবহনের হেলপার আনিস মিয়া বলেন, সাভার থেকে নবীনগর পর্যন্ত ভাড়া ১৫ টাকা কিন্তু আজকে থেকে আমরা ২০ টাকা করে নিচ্ছি।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা