1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:০৫ অপরাহ্ন

সমকামিতায় ছড়াচ্ছে মাঙ্কিপক্স

  • আপডেট : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২
  • ৪১ বার দেখা হয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে অন্য উপায়ের পাশাপাশি সমকামিতার মাধ্যমেও বিস্তার লাভ করে মাঙ্কিপক্স। তাই এই ভাইরাসের বিস্তারকে   ধীরগতির করার জন্য সমকামীদের যৌন পার্টনারের সংখ্যা সীমিত করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। এর মহাপরিচালক ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস শনিবার এক ব্রিফিংয়ে বলেছেন, যদি বিভিন্ন দেশ, সম্প্রদায় এবং ব্যক্তিবিশেষ নিজেদেরকে এ বিষয়ে অবহিত করে, ঝুকিকে গুরুত্ব দিয়ে গ্রহণ করে, সংক্রমণ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয় এবং ঝুঁকিতে থাকা গ্রুপকে সুরক্ষিত রাখার ব্যবস্থা নেয় তাহলে এই ভাইরাসের বিস্তার বন্ধ করা যেতে পারে।

তিনি বলেন, যে পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে তার জন্য এই মুহূর্তে করণীয় যৌন সঙ্গীর সংখ্যা কমিয়ে আনা এবং নতুন সঙ্গীর সঙ্গে মিলিত হওয়ার বিষয়টি পুনঃবিবেচনায় নেয়া। আবার পরবর্তীতে দরকার পড়লে যেন তার সঙ্গে যোগাযোগ করতে পারে সেজন্য যেকোনো নতুন সঙ্গীর সঙ্গে ঠিকানা বিনিময় করার কথাও বলেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন স্কাইনিউজ।

ড. টেডরোস বলেন, যেসব পুরুষ অন্য পুরুষের সঙ্গে সমকামিতায় লিপ্ত সেসব পুরুষের সম্প্রদায়ের সঙ্গে সংযুক্ত হয়ে তাদের ক্ষমতায়ন করার বিষয়ে সব দেশকে মনোযোগ দেয়া উচিত। এর মধ্যদিয়ে মাঙ্কিপক্সে সংক্রমণ ও সংক্রমণের ঝুঁকি কমানো যেতে পারে। যারা সংক্রমিত হয়েছেন তাদের বিষয়ে যত্ন নিতে হবে। মানবাধিকার ও মর্যাদার বিষয়ে সুরক্ষা দিতে হবে।  বিশ্বজুড়ে এখন পর্যন্ত কমপক্ষে ৭৮টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা