1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:০৩ অপরাহ্ন

নকল জাতীয় পরিচয়পত্র তৈরির সরঞ্জামসহ ৫ রোহিঙ্গা আটক

  • আপডেট : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৬১ বার দেখা হয়েছে

কক্সবাজারে উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে বিপুল পরিমাণ নকল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির সরঞ্জামসহ সংঘবদ্ধ চক্রের পাঁচ সদস্যকে আটক করেছে এপিবিএন।

বুধবার বিকালে কক্সবাজারের উখিয়া লাম্বাশিয়া ক্যাম্প-১ ডব্লিউ এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটক ব্যক্তিরা হলেন— লাম্বাশিয়া ক্যাম্প-১ ডব্লিউ এলাকার বাসিন্দা আবদুল্লাহ, আবুল খায়ের, মো. ইসমাইল, মো. ত্বালহা ও মো. হারুন।

৮ এপিবিএনের (মিডিয়া) অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরান বলেন, গোপন সংবাদে জানতে পারি রোহিঙ্গা ক্যাম্পে একটি চক্র রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করে আসছে। এমন তথ্যের ভিত্তিতে অভিযানে যায় এপিবিএনের একটি বিশেষ টিম।

অভিযানে লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের মো. আবদুল্লাহর বসতঘরে তল্লাশি করে বিপুল পরিমাণ নকল জাতীয় পরিচয়পত্র, নকল জন্ম নিবন্ধন সনদ, নকল ড্রাইভিং লাইসেন্স, নকল এনআইডি তৈরির কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, পেনড্রাইভ, বিভিন্ন ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ৪টি ল্যাপটপ, ৮টি স্মার্টফোন, ৪টি পেনড্রাইভ, ২টি স্ক্যানারসহ প্রিন্টার, ২৮টি অনলাইন ডুপ্লিকেট জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশনসহ অসংখ্য গুরুত্বপূর্ণ কাগজ, দলিল ও বিভিন্ন ব্যাংকের চেক বই জব্দ করা হয়।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই চক্রটি দীর্ঘদিন থেকে সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে বলে স্বীকার করেছে। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা