1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:০৯ অপরাহ্ন

নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে: সিইসি

  • আপডেট : সোমবার, ১৮ জুলাই, ২০২২
  • ৫৪ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে। কারণ, একটি বড় দল বলছে, তারা নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে, নির্বাচন হবে। সিইসি এটাও বলেছেন, নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক, তা তাঁরা কখনোই চাইবেন না।

আজ সোমবার নির্বাচন ভবনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনে অংশ নেওয়া ও নির্বাচন হওয়া নিয়ে দুই দলের কথায় অনাকাঙ্ক্ষিত, কাঙ্ক্ষিত যা–ই হোক, রাজনৈতিক পরিমণ্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে বলে জানান সিইসি।

যেভাবেই হোক গ্রহণযোগ্যভাবে নির্বাচন করার চেষ্টা করবেন বলে জানান সিইসি। তিনি বলেন, সুন্দর সংসদ ও সরকার গঠিত হোক, এটা তাঁরা চান। আলোচনা ও সংগ্রামের মাধ্যমে বিএনপিকে দাবি প্রতিষ্ঠা করতে হবে বলেন তিনি। কারণ, এটির সঙ্গে সংবিধান জড়িত।

নির্বাচনের সময় বিভিন্ন মন্ত্রণালয় ইসির অধীন আনার প্রস্তাব বাস্তবায়ন জটিল বলে মনে করেন সিইসি। তিনি বলেন, এর সঙ্গে জটিল সাংবিধানিক বিষয় জড়িত রয়েছে। এটি নিয়ে সব রাজনৈতিক দল নিজের মধ্যে সংলাপ করতে পারে। নির্বাচন কমিশনের অনেক ক্ষমতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘অতীতে হয়তো কোনো কারণে সেই ক্ষমতা পুরোপুরি প্রয়োগ করতে পারেনি। কিন্তু আমরা সেটি প্রয়োজনে প্রয়োগ করার চেষ্টা করব।’

সকালে স্বাগত বক্তব্যে সিইসি বলেন, ‘বিএনপিসহ কয়েকটি দল আগাম অনাস্থা দিয়েছে। এ বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই। কী বিশেষ সুবিধা নিয়ে পক্ষপাতদুষ্ট হলাম, তা বুঝতে পারছি না। বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা বা অন্য কোনোভাবে নতুন ব্যবস্থাপনায় নির্বাচনে আসে, তাহলে আমাদের কোনো আপত্তি থাকবে না।’

 

 

 

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা