1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০২:১২ অপরাহ্ন

চীনে বন্যায় ১২ জনের মৃত্যু

  • আপডেট : রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ৬১ বার দেখা হয়েছে

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিজিটিএনে জানানো হয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১২ জন নিখোঁজ রয়েছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রায় এক হাজার তিনশ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে জানানো হয় যে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় গাংসু প্রদেশের লংনান শহরে আরও ছয়জনের মৃত্যু হয়েছে। ওই শহর থেকে তিন হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

কয়েকদিন ধরে ৯৮ দশমিক ৯ মিলিমিটার (৩.৯ ইঞ্চি) বৃষ্টিপাতের কারণে ওই এলাকা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে জুলাই মাসের তুলনায় প্রায় দ্বিগুন বৃষ্টি হয়েছে।

এদিকে গত সপ্তাহে দেশটির পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশ এবং সাংহাই শহরে তাপমাত্রার রেকর্ড হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস বা ১০৭ ডিগ্রি ফারেনহাইট। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই আবহাওয়ার এমন বিরূপ প্রভাব দেখা যাচ্ছে।

চলতি গ্রীষ্মে কেবল চীন নয়, বিশ্বের বেশিরভাগ দেশই আবহাওয়ার বিরূপ প্রভাবের কারণে নেতিবাচক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোতে তীব্র তাপপ্রবাহের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা