1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০১:০৬ অপরাহ্ন

এখনও পদত্যাগ করেননি গোতাবায়া রাজাপাকসে

  • আপডেট : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
  • ৬০ বার দেখা হয়েছে

দেশ থেকে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নেওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এখনও পদত্যাগ করেননি। বুধবারই তার পদত্যাগপত্র জমা দেওয়ার কথা ছিল। দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেও এ বিষয়টি নিশ্চিত করেছিলেন।

কিন্তু বৃহস্পতিবার সকালের মধ্যেও গোতাবায়ার পদত্যাগপত্র জমা দেওয়া হয়নি। বুধবার স্পিকার জানিয়েছিলেন যে, পূর্বের ঘোষণা অনুযায়ী প্রেসিডেন্ট আজই পদত্যাগপত্র হস্তান্তর করবেন। প্রেসিডেন্ট নিজেই তাকে এ কথা জানিয়েছেন। সে সময় স্পিকার আরও জানান, আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

 

দেশত্যাগের আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে গেছেন গোতাবায়া রাজাপাকসে। শ্রীলঙ্কাজুড়ে ব্যাপক বিক্ষোভের পর মঙ্গলবার গভীর রাতে দেশ ছাড়েন গোতাবায়া।

এদিকে বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কায় সফর না করার জন্য নিজ দেশের নাগরিকদের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, সিঙ্গাপুর এবং বাহরাইন।

 

৭০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে আর্থিক সংকটের সম্মুখীন হচ্ছে দেশটি। ওষুধ, রান্নার গ্যাস, জ্বালানি এবং খাদ্যসহ মৌলিক জিনিসের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে।

অপরদিকে বিক্ষোভ-সংঘাতে এক তরুণের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। বুধবার বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় দখলের সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে নিরাপত্তা বাহিনী।

 

সে সময় ২৬ বছর বয়সী ওই তরুণের শ্বাসকষ্ট দেখা দেয়। পরে কলম্বোর একটি হাসপাতালে তাকে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা