1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:২২ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
ইতালির বাংলাদেশ দূতাবাসে ভাংচুর, ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকি হাজারও প্রবাসীর রাজধানীতে আওয়ামী লীগের ‘শোডাউন’, যানজটে দুর্ভোগ জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির বৈঠক, যেসব তথ্য দিল বায়ুদূষণে ২০১৯ সালে ঢাকায় ২২ হাজার মানুষের মৃত্যু চুরি হওয়া রিকশা খুঁজতে গিয়ে চোর চক্র গড়ে তোলেন কামাল ‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা সাভারে মাদ্রাসা শিক্ষার্থীকে পাশবিক নির্যাতন অভিযোগ আশুলিয়ায় কমার্স ব্যাংকে ডাকাতি ও খুন: ছয়জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল সিংগাইরে মরণ ফাঁদে প্রাণ গেল মাদরাসা ছাত্রীর! যাত্রাবাড়ীতে ইউনিট আওয়ামী লীগ সভাপতি খুন

ব্যস্ততা নেই সাভারের ট্যানারিপল্লিতে

  • আপডেট : মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২
  • ৯২ বার দেখা হয়েছে

ঈদের তৃতীয়দিনে সাভারের ট্যানারিপল্লিতে কাঁচা চামড়া সংগ্রহের চাপ নেই। তবে লবণ মাখানো কিছু চামড়া ঢুকছে চামড়া শিল্প নগরীতে। চামড়া কম আসায় ব্যস্ততা নেই ট্যানারি শ্রমিকদের। আড্ডা ও গল্পে সময় কাটছে তাদের।

মঙ্গলবার (১২ জুলাই) সকাল থেকে এমন চিত্রের দেখা মেলে সাভারের চামড়া শিল্প নগরীতে।

 

ঈদের সাতদিনের মধ্যে বাইরে থেকে ঢাকায় চামড়া ঢোকার নিষেধাজ্ঞা থাকায় এবার ট্যানারিপল্লির শ্রমিকদের ব্যস্ততা কমেছে বলে জানা গেছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, কাজের ব্যস্ততা না থাকায় চামড়ার শ্রমিকরা অলস সময় পার করছেন। কেউ চায়ের দোকানে, কেউ বা ট্যানারির ভেতরে গল্পে মেতেছেন।

 

ট্যানারি শ্রমিক আলমাস হোসেন বলেন, এখন ঢাকা ও আশপাশের এলাকা থেকে লবণ দেওয়া চামড়া সংগ্রহ করা হচ্ছে। তাই এবার ঈদের তৃতীয়দিনই ব্যস্ততা কিছুটা কম, যা সাতদিন পর আবার বাড়বে।

 

এস বি শাহী ট্যানারির সুপারভাইজার আব্দুর রহমান বলেন, সরকার আগেই বলেছে, চামড়া সংগ্রহের সঙ্গে সঙ্গে লবণ মেখে রাখতে হবে। ফলে এবার চামড়া নষ্ট হয়নি। কাজও দ্রুত হয়েছে।

তিনি বলেন, ঢাকার বাইরে থেকে এক সপ্তাহ চামড়া ঢুকবে না। ফলে যে যেখানে চামড়া কিনেছেন, সেখানেই লবণ দিয়েছেন। এটা অনেক ভালো হয়েছে। এছাড়া পুলিশ এবার খুব ভালো ডিউটি করেছে। ট্রাক ঢুকতে ও বের হতে কোনো সমস্যা হয়নি। নিরাপত্তা অনেক ভালো ছিল।

এদিকে, সাভারের ট্যানারিপল্লিতে শিল্প মন্ত্রণালয় ও বিসিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরদারি ছিল চোখে পড়ার মতো। পরিবেশ রক্ষায় যেসব নির্দেশনা ছিল, সেগুলো বাস্তবায়নে কাজ করছেন তারা।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা