1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০২:০৮ অপরাহ্ন

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ, দুই দিনেই কোরবানি সম্পন্নের আহ্বান

  • আপডেট : শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ৫৯ বার দেখা হয়েছে

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ, দুই দিনেই কোরবানি সম্পন্নের আহ্বান
ঈদের দিন দুপুর থেকে কোরবানির বর্জ্য অপসারণ শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার মো. ফজলে নূর তাপস। ঈদের দ্বিতীয় দিনের মধ্যেই রাজধানীবাসীকে কোরবানির কার্যক্রমের শেষ করার অনুরোধ জানিয়েছেন তিনি।

ঈদুল আজহার জামাতকে কেন্দ্র করে জাতীয় ঈদগাহের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

 

মেয়র তাপস বলেন, ঢাকাবাসীর কাছে নিবেদন করবো, ঈদের দিন ও ঈদের পরের দিনের মধ্যে যেন সবাই কোরবানি সম্পন্ন করেন। অনেকে ঈদের তৃতীয় দিনেও কোরবানির পশু জবাই করেন। আমি নিবেদন করবো, কেউ যেন তৃতীয় দিনের অপেক্ষা না করেন, সব কোরবানি যেন দ্বিতীয় দিনের মধ্যেই সম্পন্ন হয়। তাহলে আমরা বর্জ্য অপসারণের কাজ সুষ্ঠুভাবে শেষ করতে পারবো। কারণ তৃতীয় দিনে সিটি করপোরেশনের সব কর্মী ও কর্মকর্তা বিশ্রামে যাবেন। এর আগে তারা টানা ৭২ ঘণ্টা বর্জ্য অপসারণের জন্য কাজ করবেন। তাদেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, আগামীকাল (রোববার) ঈদুল আজহার প্রধান জামাত জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ঈদের জামাতের জন্য জাতীয় ঈদগাহ প্রস্তুত। গত ঈদুল ফিতরে মানুষ যেমন পরিবার নিয়ে ঈদের জামাতে অংশ নিয়ে সন্তোষজনকভাবে ফিরেছিলেন, আশা করছি এবারও সবাই একইভাবে ঈদের জামাতে অংশ নিতে পারবেন।

 

তাপস বলেন, প্রায় ৩৫ হাজার মুসল্লি জাতীয় ঈদগাহে ঈদের জামাতে অংশ নিতে পারবেন। আমি আশাবাদী আগামীকাল সবাই উৎসবমুখর পরিবেশ ঈদের জামাতে অংশ নেবেন।

আগে জাতীয় ঈদগাহে এক লাখের মতো মুসল্লি অংশ নিতে পারতেন, কিন্তু এবার ৩৫ হাজার কেন- এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, যেহেতু করোনা মহামারি আবারও ঊর্ধ্বমুখী সে ক্ষেত্রে সবাই স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত হবেন। আমাদের যে সক্ষমতা, সে অনুযায়ী ৩৫ হাজার মুসল্লিকে আমন্ত্রণ করছি।

 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোরবানি ঈদকে কেন্দ্র করে আমাদের বিশাল কর্মযজ্ঞ হয়। বিশেষ করে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে, কোরবানির পশু ও হাটের বর্জ্য নিয়ে বিশাল কর্মযজ্ঞে থাকি। সেই প্রস্তুতি আমরা এরই মাঝে সম্পন্ন করেছি। আজ রাত ১১টা থেকে হাটের বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু হবে। আগামীকাল কোরবানির পর দুপুর ২টা থেকে আমরা কোরবানির বর্জ্য অপসারণের কাজ শুরু করবো। আশাকরি আগের মতো ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করতে পারবো। আমরা সে প্রস্তুতি নিয়েছি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে সকাল ৮টায় জাতীয় ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বৃষ্টি হলে কী প্রস্তুতি রয়েছে- এমন প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, এখন পর্যন্ত আবহাওয়ার যে তথ্য পেয়েছি সেই তথ্য অনুযায়ী আশা করা যায় আগামীকাল সকালে বৃষ্টি হবে না। দিনের বেলা কিছু বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে। তারপরও যদি মুষলধারে বৃষ্টি হয়, তাহলে সকাল সাড়ে ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্যবিধি মানা ছাড়া আর কোনো নির্দেশনা আছে কি-না, জানতে চাইলে তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয় থেকে যে স্বাস্থ্যবিধি দেওয়া হয়েছে, বিশেষ করে মুখের আবরণ (মাস্ক) পরাটা যেন বাচ্চা থেকে শুরু করে সকলেই নিশ্চিত করেন। এছাড়া ধর্ম মন্ত্রণালয় থেকে যে স্বাস্থ্যবিধি দেওয়া হয়েছে সেসব অনুশাসন সবাইকে মানার অনুরোধ জানাচ্ছি।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা