1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১২:৩৬ অপরাহ্ন

বুকে ও ঘাড়ে গুলি লেগেছে আবের, অবস্থা গুরুতর

  • আপডেট : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৭৯ বার দেখা হয়েছে

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে লক্ষ্য করে পেছন থেকে দুইবার গুলি চালিয়েছে হামলাকারী। এসময় তার বুকের বাম পাশে ও ঘাড়ে গুলি লেগেছে বলে জানিয়েছে জাপানি সংবাদমাধ্যমগুলো। খবরে বলা হচ্ছে, আবের অবস্থা গুরুতর। তার কার্ডিয়াক অ্যারেস্ট, অর্থাৎ হৃদযন্ত্রের ক্রিয়া কার্যত বন্ধ হয়ে গেছে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেছেন, তিনি আবের সবশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জানেন না। তবে কিয়োদো নিউজ এজেন্সি এবং রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, হাসপাতালে নেওয়ার সময় ৬৭ বছর বয়সী এ নেতাকে কার্ডিয়াক অ্যারেস্টের অবস্থায় দেখা গেছে।

এনএইচকে জানিয়েছে, দুদিন পরে অনুষ্ঠিতব্য আপার হাউস নির্বাচনের প্রচারণায় অংশ নিয়ে শুক্রবার (৭ জুলাই) জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারায় একটি রেলস্টেশনের বাইরে আয়োজিত সমাবেশে বক্তৃতা করছিলেন সাবেক প্রধানমন্ত্রী আবে। এসময় পেছন থেকে তাকে উদ্দেশ্য করে দুবার গুলি চালানো হয়।

সংবাদ ব্রিফিংয়ে মাতসুনো জানিয়েছেন, স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এমন বর্বরোচিত আচরণ মেনে নেওয়া হবে না বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

টিবিএস টেলিভিশনের খবরে বলা হয়েছে, আবের বুকের বাম পাশে ও ঘাড়ে গুলি লেগেছে। গণমাধ্যমে প্রকাশিত ছবিতে রক্তাক্ত শিনজো আবেকে রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

ঘটনাস্থল থেকে সন্দেহভাজন এক যুবককে আটক এবং একটি বন্দুক উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী।

জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। প্রথম দফায় ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। এরপর ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর শক্ত হাতে দেশ চালিয়েছেন আবে।

জাপানকে মুদ্রাস্ফীতির চক্র থেকে বের করতে বড় ভূমিকা ছিল শিনজো আবের। তিনি ক্ষমতাগ্রহণের সময় চীনের সঙ্গে জাপানের বিরোধপূর্ণ সম্পর্ক ছিল দীর্ঘদিনের। তবে আবের সুদক্ষ কৌশলে এ পরিস্থিতির উন্নতি ঘটে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা