1. dailyfulki04@gmail.com : dfulki :
  2. fulki04@yahoo.com : Daily Fulki : Daily Fulki
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১০:২৭ পূর্বাহ্ন
সর্বশেষ খবর
ইতালির বাংলাদেশ দূতাবাসে ভাংচুর, ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকি হাজারও প্রবাসীর রাজধানীতে আওয়ামী লীগের ‘শোডাউন’, যানজটে দুর্ভোগ জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির বৈঠক, যেসব তথ্য দিল বায়ুদূষণে ২০১৯ সালে ঢাকায় ২২ হাজার মানুষের মৃত্যু চুরি হওয়া রিকশা খুঁজতে গিয়ে চোর চক্র গড়ে তোলেন কামাল ‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা সাভারে মাদ্রাসা শিক্ষার্থীকে পাশবিক নির্যাতন অভিযোগ আশুলিয়ায় কমার্স ব্যাংকে ডাকাতি ও খুন: ছয়জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল সিংগাইরে মরণ ফাঁদে প্রাণ গেল মাদরাসা ছাত্রীর! যাত্রাবাড়ীতে ইউনিট আওয়ামী লীগ সভাপতি খুন

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলাম ঢেলে সাজানোর পরামর্শ শিক্ষা উপমন্ত্রীর

  • আপডেট : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ৪৯ বার দেখা হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলাম ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। একইসঙ্গে গবেষণা ফোকাস করার পরামর্শও দেন তিনি।

শনিবার ( ২ জুলাই) রাতে যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে-এর ভার্চুয়াল আলোচনায় এ  পরামর্শ দেন উপমন্ত্রী। বাংলা ট্রিবিউন এবং একাত্তর টেলিভিশন এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এস এম মাকসুদ কামাল, বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ মাসুদ কামালসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের মৌলিক চাহিদা বিশ্ববিদ্যালয় মেটাতে না পারলে কীভাবে তাদের উন্নয়ন হবে—এমন প্রশ্নও তোলেন নওফেল। তিনি বলেন, আমাদের দেশে কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ছিল না। আমরা ফ্রেমওয়ার্ক করেছি। আমরা টেকনিক্যাল এডুকেশন ফ্রেমওয়ার্ক করেছি। উচ্চশিক্ষার জন্য আমরা বাংলাদেশ কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক দাঁড় করিয়েছি। সেই ফ্রেমওয়ার্ক বাস্তবায়নে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠন করেছি। আমাদের দেশের ডিগ্রিগুলোর নিজের দেশের ভেতরেই অ্যাক্রিডিটেশন ছিল না। এখন কোর্স অ্যাক্রিডিটিশন করতে হবে পাবলিক ও প্রাইভেট সব বিশ্ববিদ্যালয়কে।

উপমন্ত্রী মডিউলার এডুকেশনের গুরুত্বের কথাও তুলে ধরেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

সত্যের সন্ধানে নির্ভীক কিছু তরুণ সংবাদকর্মী নিয়ে আমাদের পথচলা

তথ্য মন্ত্রণালয়ের অধীন ডিএফপি’র মিডিয়া তালিকাভুক্ত ঢাকা জেলার একমাত্র স্থানীয় পত্রিকা