করোনাভাইরাসের কারণে এতটা বিলম্ব। না হয়, এতদিনে ফুটবল সমর্থকদের জানা হয়ে যেতো, ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে কারা? কিন্তু প্রাণঘাতি করোনা এসে বিঘ্ন ঘটায় স্বাভাবিক জীবন-যাপনে। যে কারণে খেলাধুলাও বন্ধ হয়ে গিয়েছিল।

করোনার পর ফুটবল ফিরেছে মাঠে আরও বেশ আগে। ইউরোপিয়ান লিগগুলোও এরই মধ্যে শেষ হয়ে গেছে। মাঠে ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগও। দ্বিতীয় রাউন্ডের ফিরতি লেগের ম্যাচ দিয়ে ৭ আগস্ট (শুক্রবার) মাঠে ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগের জমজমাট লড়াই।

মাঠে ফেরার প্রথম দিনেই চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় ঘটে গেছে দুই জায়ান্টের। স্পেনের রিয়াল মাদ্রিদ এবং ইতালির জুভেন্টাসের। দুই ক্লাবই নিজ নিজ দেশে এবারের লিগ চ্যাম্পিয়ন। জুভেন্টাস টানা নবমবার জিতেছে শিরোপা। অন্যদিকে দীর্ঘ প্রতীক্ষার পর লিগ শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠার আগেই বিদায় ঘটেছে তাদের।

এবার বিশাল এক পরীক্ষার সামনে লিওনেল মেসিরা। কোয়ার্টার ফাইনালে যেতে হলে পাহাড় ডিঙ্গাতে হবে সিসে সেতিয়েনের শিষ্যদের। কারণ এর আগে ন্যাপোলির মাঠে গিয়ে ১-১ গোলে ড্র করে এসেছিল মেসিরা। আজ নিজেদের মাঠে যে কোনো ব্যবধানে বার্সা জিতলেই চলে যাবে কোয়ার্টারে। কিন্তু গোলশূন্য ড্র করলে বার্সাকে বিদায় নিতে হবে। ১-১ গোলে ড্র করলে হবে টাইব্রেকার এবং ২ বার তার বেশি গোলে ড্র করলে বার্সাকে বিদায় করে কোয়ার্টারে উঠে যাবে ন্যাপোলি।

ন্যাপোলির বিপক্ষে মহা গুরুত্বপূর্ণ এই ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছেন বার্সা কোচ সিসে সেতিয়েন। ইনজুরি কাটিয়ে এই ম্যাচের জন্য দলে ফিরেছেন আন্তোনিও গ্রিজম্যান। লা লিগার শেষ দিকে ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যেতে হয়েছিল তাকে।

ইনজুরি থেকে ফিরেছেন ক্লেমেন্ত লেঙলেট এবং রোনাল্ড আরাউজো। কিন্তু ইনজুরি থেকে ফিরতে না পারার কারণে ম্যাচটি খেলতে পারছেন না স্যামুয়েল উমতিতি এবং উসমান ডেম্বেলে। এছাড়া লাল কার্ডের কারণে এই ম্যাচ খেলতে পারছেন না বার্সার দুই সুপারস্টার আরতুরো ভিদাল এবং সার্জিও বুস্কেটস। আর্থার মেলো তো বার্সার হয়ে আর খেলবে না বলেই জানিয়ে দিয়েছে।

ন্যাপোলির বিপক্ষে বার্সার স্কোয়াড
টার স্টেগান, নেতো, ইনাকি পেনা, নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ক্লেমেন্ত লেঙলেট, জর্দি আলবা, জুনিয়র ফিরপো, রোনাল্ড আরাউজো, অস্কার মিঙ্গুয়েজা, ইভান রাকিটিচ, সার্জি রবার্তো, ফ্রাঙ্কি ডি জং, রিকি পিগ, কনরাড ডি লা ফুয়েন্তে, মনশু, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, আন্তোনিও গ্রিজম্যান, আনসু ফাতি, লুডোভিট রেইজ এবং জান্দ্রো ওরেলানা।