বুধবার থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। স্বাগতিক ইংলিশদের সঙ্গে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের সুখস্মৃতি। অন্যদিকে করোনা লকডাউনের পর প্রথমবারের মত আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবে পাকিস্তান।

যার ফলে স্বাভাবিকভাবেই অন্তত মানসিক দিক থেকে এগিয়ে থাকবে ইংল্যান্ড। এছাড়া ঘরের মাঠের সিরিজ হওয়ায় বাড়তি অনুপ্রেরণাও থাকবে তাদের। তাই এ সিরিজটি থেকে খুব বেশি আশা করছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদি।

তার মতে এবারের সিরিজটি যদি ড্রও করতে পারে পাকিস্তান, তাহলে এটিই হবে তাদের জন্য জয়ের সমান। ক্রিকেট পাকিস্তানকে আফ্রিদি বলেছেন, ‘টেস্ট ম্যাচের প্রসঙ্গ আসলে ইংলিশ কন্ডিশন সবসময়ই অনেক কঠিন। দলের প্রতি আমার উচ্চাশা রয়েছে। আমি মনে করি, তারা যদি সিরিজটা ড্রও করতে পারে, তাহলে এটিও হবে জয়ের সমান।’

পাকিস্তানের এই সফরে কোচিং প্যানেলটা দারুণ সমৃদ্ধ। হেড কোচ এবং প্রধান নির্বাচক পদে রয়েছেন দেশটির অন্যতম সেরা অধিনায়ক মিসবাহ উল হক। এছাড়া ব্যাটিং কোচ ইউনিস খান, বোলিং কোচ ওয়াকার ইউনিস এবং স্পিন কোচ হিসেবে রয়েছেন মুশতাক আহমেদ।

আফ্রিদি মনে করেন, এ কোচিং প্যানেলও বড় ভূমিকা রাখবে পাকিস্তানের সফলতা অর্জনে। তিনি বলেছেন, ‘আমার মতে, এই ম্যানেজম্যান্টের উপস্থিতিটা আমাদের জন্য বড় পাওয়া। এসব সাবেক মহারথীরা বর্তমান খেলোয়াড়দের সঠিকভাবে এগিয়ে নিতে পারবে- এ বিষয়ে আমি আত্মবিশ্বাসী।’

এসময় বাবর আজম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদির ওপর নিজের আস্থার কথা জানান আফ্রিদি। তাদের কাঁধে চড়ে পাকিস্তান ক্রিকেট লম্বা পথ পাড়ি দিতে পারবে বলে বিশ্বাস এ সাবেক তারকা অলরাউন্ডারের।