মানিকগঞ্জ সংবাদদাতা : ঈদে ঘর ফেরা মানুষের ঢল নেমেছে মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে। যানবাহনের চাপে ঘাটে আটকা পড়েছে কয়েক হাজার যানবাহন। পাটুরিয়া ঘাট থেকে ঢাকা-আরিচা মহাসড়কের ২৫ কিলোমিটার এলাকাজুড়ে লেগেছে যানজট।

এতে ভোগান্তিতে পড়েছেন দেশের দক্ষিণ-পশ্চিাঞ্চরের ১৯ জেলার হাজার হাজার মানুষ। গতকাল বৃহস্পতিবার (৩০ জুলাই) রাত ৯টায় রওনা দিয়েও শুক্রবার (৩১ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত অনেকে ঘরে ফিরতে পারেনি। প্রায় ১৫ ঘণ্টা যানজটে পড়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা।

পাটুরিয়া ঘাট সূত্র জানায়, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে পাটুরিয়া ঘাট এলাকায় ঈদে ঘরমুখী মানুষ ও যাত্রীবাহী বাসের চাপ বেড়ে যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির চাপ বাড়তে থাকে। ফেরিতে আগে ওঠার প্রতিযোগিতায় রাত ২টার পর থেকে চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এতে ফেরিঘাট এলাকায় রাস্তা পন্টুন আটকে যায়। এ কারণে রাত আড়াইটা থেকে ফেরিতে যানবাহন ওঠানামা বন্ধ হয়ে যায়। এতে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। সঙ্গে সঙ্গে পাটুরিয়া ঘাট থেকে ঢাকা-আরিচা মহাসড়কের যানজট লাগে। এখন ২৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজট লেগেছে।

ফেরিঘাটে খোঁজ নিয়ে জানা যায়, চরম অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার কারণে মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত তিন ঘণ্টা ফেরিতে যানবাহন ওঠানামা বন্ধ ছিল। যাত্রী ও যানবাহনের অস্বাভাবিক চাপের কারণে মধ্যরাত থেকে পাটুরিয়া ঘাট এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত ঘাট এলাকা ছেড়ে ঢাকা-আরিচা মহাসড়কের প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। যানজট নিরসনে কাজ করে যাচ্ছে পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

Bus

যাত্রীদের অভিযোগ, যানবাহন পারাপার নিশ্চিত করতে প্রতি বছর ঈদের আগে ঘাটে যথাযথ ব্যবস্থা নেয়া হয়। এবার তেমন ব্যবস্থা না থাকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ১৪-১৫ ঘণ্টা ঘাট এলাকায় আটকে থাকতে হচ্ছে তাদের।

জাগো নিউজের মানিকগঞ্জ প্রতিনিধি বলেন, বৃহস্পতিবার রাত ৯টার দিকে ঢাকা থেকে রওনা দিয়ে মানিকগঞ্জ পৌঁছেছেন আমার এক আত্মীয়। দুপুর ১২টা পর্যন্ত ফেরিঘাটে পৌঁছাতে পারেননি তিনি। ঢাকা-আরিচা মহাসড়কের ২৫ কিলোমিটার এলাকাজুড়ে লেগেছে যানজট। অবর্ণনীয় দুর্ভোগে রয়েছেন ঈদে ঘরে ফেরা মানুষ। এই যানজট কখন কমবে কেউ বলতে পারছেন না। তবে ফেরিঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব ও দমকল বাহিনীর সদস্যরা কাজ করছেন।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) জিল্লুর রহমান বলেন, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল স্বাভাবিক আছে। দৌলতদিয়া ঘাটের ছয়টি পন্টুনের মধ্যে পাঁচটি ও পাটুরিযা ঘাটের চারটির মধ্যে চারটি পন্টুনই সচল রয়েছে। ছোট-বড় ১৬টি ফেরি চালু আছে। হঠাৎ গাড়ির সংখ্যা বেড়ে যাওয়ায় চাপ পড়েছে। এজন্য যানজট লেগেছে।