করোনা বিরতির পর মাঠে ফিরেছে ক্রিকেট, চলছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। এই সিরিজ শুরুর আগেই পরের দুই সিরিজের সূচিও ঘোষণা করে দিয়েছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। অর্থাৎ টানা তিন সিরিজ খেলবে ইংল্যান্ড ক্রিকেট দল।

এই ব্যস্ত সূচির ক্লান্তি যেন খেলোয়াড়দের মধ্যে ভর না করে, তাই ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজের পর চার তারকা খেলোয়াড়কে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। শুধু তাই নয় হেড কোচ ক্রিস সিলভারউডও থাকবেন বিশ্রামে।

ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরপরই আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে খেলবে ইংলিশরা। সেই ওয়ানডে সিরিজ শেষ হবে ৪ আগস্ট আর ৫ আগস্ট থেকে শুরু হবে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। তাই টেস্ট স্কোয়াডের চার খেলোয়াড়কে বিশ্রাম দেয়া হয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে।

এ চারজন হলেন জস বাটলার, বেন স্টোকস, মার্ক উড ও জোফরা আর্চার। এছাড়া ইনজুরির কারণে নেই ক্রিস জর্ডান, প্যাট ব্রাউন ও সবশেষ বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে দারুণ পারফরম্যান্স করা ডেভিড মালান।

আইরিশদের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত ২৪ সদস্যের এই অনুশীলন স্কোয়াডে অধিনায়ক বরাবরের মতোই ইয়ন মরগ্যান। বাটলার-স্টোকসদের বিশ্রামের সুযোগে দলে ফিরেছেন বেশ কয়েকজন খেলোয়াড়। তারা হলেন স্যাম বিলিংস, ডেভিড উইলি, লিয়াম ডওসন, লিয়াম লিভিংস্টোন, জেমস ভিনস, বেন ডাকেট এবং রিস টপলি।

আগামী ১৬ জুলাই থেকে সাউদাম্পটনে শুরু হবে তাদের অনুশীলন। পরে ২১ ও ২৪ জুলাই স্কোয়াডের খেলোয়াড়রা দুই ভাগ হয়ে খেলবেন দুইটি একদিনের প্রস্তুতি ম্যাচ। আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি হবে ৩০ জুলাই, ১ ও ৪ আগস্ট।

ইংল্যান্ডের ২৪ সদস্যের অনুশীলন স্কোয়াড
ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, হেনরি ব্রুকস, ব্রাইডন কার্স, টম কারান, লিয়াম ডওসন, বেন ডাকেট , লরি ইভান্স, রিচার্ড গ্লেসন, লুইস গ্রেগরি, স্যাম হেইন, টম হেলম, লিয়াম লিভিংস্টোন, সাকিব মাহমুদ, ম্যাথিউ পার্কিনসন, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমন্স ভিন্স, ডেভিড উইলি।