পেঁপে ত্বকের যত্নে বেশ ভালো কাজ করে। এটি ত্বকের কালো দাগ দূর করতে ভীষণ কার্যকরী। এছাড়া এটি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে। অনেকেই পেঁপে সাবানও ব্যবহার করে থাকেন। যা দারুণ কার্যকরী।

তবে পেঁপে দিয়ে সাবান যদি বাসায় তৈরি করা যায় তাহলে তা বেশি ভালো হবে। নিজের হাতে তৈরি করা হবে বলে এতে ত্বকের ক্ষতি হওয়ার ভয়ও থাকবে না। আর এটি তৈরি করাও বেশ সহজ। দেরি না করে চলুন জেনে নেয়া যাক পেঁপে সাবান তৈরি করার পদ্ধতিটি-

যা যা লাগবে

১০০ গ্রাম সোপ বেজ (পেয়ার্স সাবান নিতে পারেন, এতে ৯৮% গ্লিসারিন রয়েছে), একটি ছোট পাকা পেঁপে, ১ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ গোলাপ জল।

পেঁপে সাবান তৈরি করার পদ্ধতি

প্রথমে সোপ বেজটা ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার অর্ধেকটা পেঁপের ছাল ছাড়িয়ে নিন। এবার টুকরো করে কেটে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। একটি বাটিতে পেঁপের পিউরিটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এবার এতে দিয়ে দিন ১চা চামচ গ্লিসারিন। আর যুক্ত করুন ১ চা চামচ নারকেল তেল। আরো দিয়ে দিন ১ চা চামচ গোলাপ জল। তারপর ভালো করে মিশিয়ে নিন।

এবার একটি বাটিতে সাবান গুলো নিয়ে নিন। একটি কড়াইতে পানি গরম দিন। পানি ফুটতে শুরু করলে সাবানের বাটিটা পানির উপরে দিয়ে দিন। তাতে সাবানটা আস্তে আস্তে গলে যাবে। পুরোপুরি গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। গলে গেলে এতে দিয়ে দিন পেঁপের মিশ্রণ। ভালো করে চামচ দিয়ে মিশিয়ে নিন।

তারপর সাবানটি যে আকার দিতে চান, সেই পাত্রে ঢেলে জমে যাওয়ার জন্য অপেক্ষা করুন। ২ ঘন্টা পর সাবান জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো বাসায় তৈরি পেঁপে সাবান। তাহলে আর দেরি কেন আজই বাসায় তৈরি করুন পেঁপে সাবান।