আমরা বাঙালিরা তিনবেলা নিয়ম করে খাবার খাই এরপরও ফাঁকে নাস্তা হিসেবে খেয়ে থাকি। তবে কিছু খাবার আছে যেগুলো আমাদের খিদে না কমিয়ে বরং আরো বাড়িয়ে দেয়। আবার খুদে লাগার সঙ্গে সঙ্গে অনেক খাবার খেয়ে ওজন বেড়ে যায় খুব দ্রুত।

তাই খিদে পেলে এসব খাবার কখনো খাবেন না। প্রথমে অন্য কিছু খেয়ে খিদেটা একটু কমিয়ে নিন। জেনে নিন সেসব খাবার সম্পর্কে-

সাদা ভাত
সাদা ভাত সাময়িকভাবে খিদে প্রশমিত করে মাত্র। তবে দীর্ঘসময়ের জন্য পেট ভরা রাখতে বেছে নিতে হবে ব্রাউন রাইস কিংবা লাল চালের ভাত। এই দুই ধরণের চালে আঁশ থাকে পর্যাপ্ত পরিমাণ। যা ঘনঘন খিদে পাওয়া থেকে বিরত রাখে। এমনকি ওজন নিয়ন্ত্রণে রাখে।

পটেটো চিপস
হাতের কাছে অন্য খাবার না থাকায় এক প্যাকেট পটেটো চিপস খেনেন। যদি মনে করেন যে এতে পেট ভরে যাবে, তবে খুবই ভুল। পটেটো চিপস খাওয়ার পর কিছুক্ষণ খিদে না থাকলেও, কিছুক্ষণের মধ্যেই চাঙ্গা দিয়ে খিদে বেড়ে যাবে। এতে তৃষ্ণাও বেড়ে যায়।

ফলের রস
চিনিবিহিন ফলের রস পান করেই অনেকের দিনের শুরু হয়। অবশ্যই ফলের রস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী পানীয়। তবে এটি আপনার খিদে না কমিয়ে বরং বাড়িয়ে দেবে। তাই রস না খেয়ে আসত ফল খেতে পারেন।

ইনস্ট্যান্ট নুডুলস 
ঝটপট রেঁধে নেয়া যায় এমন খাবার তৈরির প্রতি ঝোঁক থাকে সবার। এর মাঝে প্রথমেই থাকবে ইনস্ট্যান্ট নুডলস। এতে থাকা মনোসোডিয়াম গ্লুমেট তথা টেস্টিং সল্ট বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যাসহ হরমনাল ইমব্যালেন্স তৈরির জন্য দায়ী। এছাড়া টেস্টিং সল্ট মস্তিষ্ককে ক্ষতিকর ক্যালোরি দ্বারা সিগন্যাল দেয়, এতে করে অল্প খাবারেই পেট ভরে যায়।

সুগার-ফ্রি খাবার
আপাতদৃষ্টিতে সুগার ফ্রি খাবার স্বাস্থ্যসম্মত মনে হয়। তবে এই খাবারগুলোতে ব্যবহার করা আর্টিফিশিয়াল সুইটনার চিনির মতই ক্ষতিকর উপাদান। এমন ধরণের খাবার গ্রহণে সহজেই মনে হয় খিদে মিটেছে। তবে বাস্তবে খিদে আরো বেড়ে যায়।

সূত্র:ইন্ডিয়ানএক্সপ্রেস