মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জয়মন্টপ ইউনিয়নসহ বিভিন্ন জায়গার জগন্নাথ দেবের শ্রী শ্রী রথযাত্রা এবছর আর অনুষ্ঠিত হচ্ছেনা। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা মেলার সকল আয়োজন এবছরের জন্য স্থগিত ঘোষণা করেছেন সংশ্লিষ্টরা। এ সময়ে শুধু সংক্ষিপ্ত পরিসরে তাদের পূজা-অর্চনা চলবে বলেও জানা গেছে।


স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের সাথে কথা বলে জানা গেছে, কত বছর পূর্বে এ রথযাত্রা মেলার সূত্রপাত হয়েছিল তার সঠিক ইতিহাস কারো জানা নেই। তবে জয়মন্টপ মেলা আয়োজক কমিটির প্রধান গৌরচন্দ্র দাস জানান, প্রায় ১‘শ বছর পূর্বে থেকে ঐতিহ্যবাহী রথযাত্রার এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে ব‍্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উৎযাপিত হয়ে আসছে। এ রথের মেলা চলত সপ্তাহব‍্যাপি। মেলা উপলক্ষ্যে মাসখানেক আগে থেকেই নেওয়া হতো ব‍্যাপক প্রস্তুতি।

প্রতি বছরের ন‍্যায় এবছরও মঙ্গলবার (২৩ জুন) ৯ আষাঢ় জয়মন্টপসহ উপজেলার অন্যান্য স্থানে ঐতিহ্যবাহী রথযাত্রা মেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে গত (১৫জুন) রাত ৮ টা থেকে সিংগাইর পৌর এলাকা ও জয়মন্টপ ইউনিয়নকে স্থানীয় প্রশাসন রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন করেন। আর এ লকডাউন শেষ হবে আগামী ৪ জুলাই। মহামারি শেষ হলে আগামী বছর থেকে নির্দিষ্ট দিনে রথযাত্রা মেলা যথারীতি অনুষ্ঠিত হবে।