কাতার বিশ্বকাপ ফুটবল এবং এশিয়ান কাপ বাছাইয়ের অর্ধেক পথ পাড়ি দিয়েছে বাংলাদেশ। গ্রুপের ৮ ম্যাচের চারটি হওয়ার পর করোনাভাইরাসের কারণে খেলা বন্ধ। কবে শুরু হবে তা নিশ্চিত নয়। ‘ই’ গ্রুপের ৫ দেশের মধ্যে করোনাভাইরাস পরিস্থিতি বেশি খারাপ ভারত ও বাংলাদেশের। তাই সব দেশের অবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফের খেলা শুরু করা কঠিন এশিয়ান ফুটবল কনফেডারেশনের জন্য।

তবে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার কিন্তু তাদের প্রস্তুতিতে নেমে পড়ছে। আগামী সপ্তাহেই দেশটির আবাসিক ক্যাম্প শুরু হবে। ১২ জুন অনুশীলন শুরুর দিনক্ষণ নির্ধারণ করে ক্যাম্পে৩৪ ফুটবলারকে ডেকেছেন কাতারের স্প্যানিশ কোচ সানচেজ । কাতার ‘ই’ গ্রুপের শীর্ষে আছে ১৩ পয়েন্ট নিয়ে, ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ওমান। বাংলাদেশ গ্রুপের তলানিতে ১ পয়েন্ট নিয়ে।

বিশ্বকাপ আর এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের কিছু পাওয়ার নেই। এখন খেলাগুলো শেষ করাটাই প্রধান লক্ষ্য। যে কারণে এ মুহূর্তে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচও নেই। আগামী ১৬ আগস্ট থেকে নতুন মেয়াদে চাকরি শুরু হবে ইংলিশ কোচ জেমি ডে’র। তাই এখনই জাতীয় দলের প্রস্তুতি নিয়ে কোনো টেনশনও নেই বাফুফের।

টেনশন নেই জেমিরও। কারণ ৩ মাস কাগজ-কলমে তিনি বাংলাদেশের কোচ নন। যদিও তিনি ইংল্যান্ড থেকে জাতীয় দলের খেলোয়াড়দের ওপর নজর রাখছেন সৌজন্য দায়িত্ব পালন হিসেবে।

কাতার তো মাঠে নেমে পড়ছে। বাংলাদেশ কবে শুরু করতে পারে জাতীয় দলের অনুশীলন? জবাবে জেমি ডে বললেন, ‘কাতারের সুযোগ-সুবিধা ও বাংলাদেশের সুযোগ-সুবিধা কিন্তু এক নয়। কাতারে ফুটবলারদের নিরাপত্তা দেয়ার মতো প্রথম শ্রেণির সুযোগ-সুবিধা আছে। তাই তাদের পক্ষে এখনই প্রস্তুতি শুরু সম্ভব। বাংলাদেশের পক্ষে এটা কতটা সম্ভব জানি না। এটা বলতেই হয় সুযোগ-সুবিধার দিক দিয়ে কাতারের চেয়ে আমরা অনেক পেছনে।’

বাফুফের যে একাডেমি আছে সেখানে কি আইসোলেশনের মাধ্যমে জাতীয় দলের অনুশীলন সম্ভব? কিংবা বিকেএসপিতে রেখে? জেমি ডের উত্তর, ‘আসলে একাডেমির ওই জায়গাটা জাতীয় দলের ফুটবলারদের থাকার মতো স্বাস্থ্যসম্মত নয়। আর বিকেএসপির টার্ফ, সুইমিং পুল, জিমনেসিয়াম একটু পুরোনো হলেও ব্যবহার করা যায়। কিন্তু সেখানকার থাকা ও খাওয়ার ব্যবস্থা জাতীয় দলের ফুটবলারদের উপযোগী নয়। সবকিছু অত্যাধুনিক করা হলে বিকেএসপি হতে পারে দুর্দান্ত ট্রেনিং সেন্টার। এর আগে ওখানকার সুযোগ-সুবিধা উন্নতির কথা বলা হয়েছিল। বাফুফেও জানে। কিন্তু হয়নি। তাই পল স্মলি (সাবেক টেকনিক্যাল ডাইরেক্টর) ওখানে ক্যাম্প করার অনুমতি দেয়নি।’

তাহলে জাতীয় দল নিয়ে আপনার পরিকল্পনা কী? ‘এখানে অনেক ইস্যু। প্রথমত আমি তো এখন বাংলাদেশের কোচই নই (হা হা হা)। কারণ, আমার চাকরি শুরু হবে ১৬ আগস্ট থেকে। তাছাড়া কাতার প্রস্তুতি শুরু করলেও নিচের দিকে থাকা দেশগুলো এত সহসা প্রস্তুতি শুরু করবে না। কাতারের লক্ষ্য আর অন্যদের লক্ষ্য যে এক নয়’- বলছিলেন জেমি ডে।

আপনার দায়িত্ব তো শুরু হবে ১৬ আগস্ট তাই না? ‘হ্যাঁ। ঠিকই বলেছেন। তবে এটা আমার সিদ্ধান্ত ছিল না, বাফুফের সিদ্ধান্ত। তাই বললাম, এখন তো আমি বাংলাদেশের কোচ নই’- জবাবে জেমি ডে।

বাছাইপর্বে বাংলাদেশ চার ম্যাচ শেষ করেছে। প্রথম ম্যাচে তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের কাছে হেরেছে ১-০ গোলে। দ্বিতীয় ম্যাচে ঢাকায় কাতারের কাছে হেরেছে ২-০ গোলে। তৃতীয় ম্যাচে কলকাতায় ভারতের সঙ্গে ড্র হয়েছে ১-১ গোলে। সে ম্যাচের ৪২ মিনিটে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। নিশ্চিত জয় হাতছাড়া হয় ৮৮ মিনিটে গোল খেয়ে। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে হেরেছে ৪-১ গোলে।

ভারত ৫ ম্যাচের মধ্যে তিনটি ড্র করেছে। ৩ পয়েন্ট নিয়ে তারা আছে ৫ দেশের মধ্যে চার নম্বরে। ৪ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আফগানিস্তান।