ঝিমিয়ে পড়া পৃথিবী একটু একটু করে আড়মোড়া ভাঙতে শুরু করেছে। কিছু দেশে লকডাউন তুলে নেয়া হয়েছে, কিছু দেশ সেদিকেই এগোচ্ছে। বেশিরভাগ অফিস খুলে গেলেও, অনেক অফিস বাড়িতে বসে কাজ করার সুবিধা দিচ্ছে। বাড়িতে থাকার কারণে খাওয়া-দাওয়াও হচ্ছে বেশি। সারাক্ষণ খাই খাই করছে মনটা। এদিকে বেশিরভাগ সময় বসে থাকা এবং ইচ্ছেমতো খাবার খাওয়ার কারণে দেদারসে বাড়ছে ভুঁড়িখানা।

সময় মতো খাওয়া, তিন বেলা খাবার- এই নিয়ম মেনে চলতে হবে। যখন খুশি তখন খাবেন না। আর প্রতিদিন সকালে উঠে বিশেষ একগ্লাস পানীয় পান করতে পারলে ভুঁড়ি বিদায় নেবে চিরতরে। সেই পানীয় কী দিয়ে তৈরি করবেন? খুবই সহজ। গরম পানিতে গুড় আর লেবুর রস মিশিয়ে নিলেই হয়ে গেল! প্রতিদিন সকালে এটি নিয়ম করে পান করলে সুফল পাবেন দ্রুতই।

jagonews24

লেবুতে রয়েছে ভিটামিন সি। লেবুর জুস যেরকম আপনাকে হাইড্রেটড রাখে, ঠিক সেরকমই মেটাবলিজমও বাড়ায়। গবেষণা বলছে, আমাদের ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু। কারণ এর মধ্যে প্রচুর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্টস রয়েছে।

jagonews24

পলিফেনল ফ্যাট মেটবলিজম বাড়িয়ে শরীরের বিপুল পরিমাণ ফ্যাটকে দমন করে। একইসঙ্গে লেবু শরীরে যেমন এইচডিএল কোলেস্টেরল বাড়ায় অন্যদিকে আবার এলডিএল কোলেস্টেরল কমায়। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট সামগ্রী কোষকে ফ্রি র্যাডিকেলে ক্ষতি থেকে রক্ষা করে।