প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান মেট্রোরেল প্রকল্পের কাজের গতি আরও বাড়াতে চান বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার জাতীয় সংসদ ভবন এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সরকারি বাসভবন থেকে এক ভিডিও কনফারেন্সে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ৬টি রুটে মেট্রোরেল সমন্বয়ে ৬৭ কিলোমিটার এবং ৬১ কিলোমিটার পাতালসহ ১২৮ কিলোমিটার দীর্ঘ একটি রেল নেটওয়ার্ক তৈরির কাজ করছে। এ লক্ষ্যে ২০২০, ২০৩০ সালের মধ্যে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন শুরু হয়েছে।

তিনি বলেন, চলমান করোনা পরিস্থিতিতে জনসম্পৃক্ত এলাকায় কাজ না হলেও ডিপো এলাকার শহরের উপর রেললাইন স্থাপনের কাজ অব্যাহত ছিল। সেজন্য আমি ধন্যবাদ জানাচ্ছি।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রকল্পের সার্বিক অগ্রগতি প্রথম শ্রেণির মান সম্পন্ন হয়েছে। জাপানে আরও চারটি ট্রেন সেটের কাজ চলছে। চলমান পরিস্থিতির উন্নতি হলে ট্রেনগুলো দেশে আনা হবে। এই মাসে মেট্রো স্টেশন এবং স্টিল স্ট্রাকচারের কাজ চলমান রয়েছে গাজীপুরে।

তিনি বলেন, চলমান করোনা পরিস্থিতির সময় কাজে লাগাতে মেট্রোরেল রুট ডিজাইনের কাজ চলমান রয়েছে জেনে আমার ভালো লাগছে। মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প মেট্রোরেল প্রকল্পের কাজের পরিধি বাড়াতে আমি প্রকল্প সংশ্লিষ্টদের অনুরোধ করছি। কর্মরত জনবল স্বাস্থ্যবিধি প্রতি পালনের মাধ্যমে প্রকল্পের কাজের পুরোদমে সম্পৃক্ত করে কাজ এগিয়ে যেতে হবে, এগিয়ে নিতে হবে।

কাদের বলেন, আমরা চ্যালেঞ্জ অতিক্রম করেছি। এখন আমাদের সামনে যুক্ত হয়েছে নতুন চ্যালেঞ্জ। জনগণের জন্য হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করতে হবে না। পাশাপাশি সামাজিক দূরত্ব স্বাস্থ্যবিধি হবে প্রতিপালন করে চলমান কাজে আপনারা ফিরে আসবেন।